ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শুক্রবার দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ৬ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুক্রবার দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট : ঐতিহাসিক সফরে শুক্রবার দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরের মাধ্যমে বাংলাদেশ-ভারত বন্ধুত্ব এক নতুন মাত্রায় উন্নীত হবে। একই সঙ্গে উভয় দেশের অর্থনৈতিক, বাণিজ্যিক এবং যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্রে নতুন অধ্যায় সূচিত হবে বলে আশা করা হচ্ছে।

শেখ হাসিনা শুক্রবার বিকেলে দিল্লিতে পৌঁছার পরপরই ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ তার সঙ্গে সাক্ষাৎ করবেন। এ সফরকালে প্রধানমন্ত্রী বিশেষ মর্যাদায় রাষ্ট্রপতি ভবনেই থাকবেন। এরপর সন্ধ্যায় দিল্লির বাংলাদেশ হাইকমিশনে তাকে বর্ণাঢ্য সংবর্ধনা দেওয়া হবে।

সংবর্ধনায় কূটনীতিক, সরকারি-বেসরকারি কর্মকর্তা, ব্যবসায়ীসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত থাকবেন বলে হাইকমিশন সূত্রে জানা গেছে।

দিল্লির বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার ফরিদ হোসেন জানান, ৮ এপ্রিল হায়দ্রাবাদ হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আনুষ্ঠানিক আলোচনা অনুষ্ঠিত হবে। আলোচনার পর একগুচ্ছ চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীর হিন্দি সংস্করণ উন্মোচন করবেন দুই দেশের প্রধানমন্ত্রী।

বিকেলে বাংলাদেশের মহান মু্ক্তিযুদ্ধে শাহাদৎবরণকারী ভারতীয় সৈনিকদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মুক্তিযুদ্ধে নিহত সাত শহীদ ভারতীয় সেনা পরিবারকে আনুষ্ঠানিকভাবে সম্মাননা পত্র প্রদান করবেন।

সম্মাননা প্রদান অনুষ্ঠানের কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্যে প্রধানমন্ত্রীর দপ্তর নিয়োজিত সাব-কমিটির আহ্বায়ক লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, বীরপ্রতীক জানান, মহান মুক্তিযুদ্ধে শাহাদৎবরণকারী ভারতীয় সেনা, নৌ, বিমানবাহিনী এবং বিএসএফের ১৬৬১ জন অফিসার ও জওয়ানের তালিকা তৈরি করা হয়েছে। তালিকাভুক্ত শহীদ সেনাদের মধ্যে থেকে সাত শহীদ সেনা পরিবারের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে সম্মাননাপত্র তুলে দেবেন। এদের মধ্যে সেনাবাহিনীর চারজন, বিমান বাহিনীর একজন, নৌবাহিনীর একজন এবং বিএসএফের একজন শহীদ সেনা রয়েছেন। এর মাধ্যমে বাংলাদেশ এবং বাঙালি জাতি মহান মুক্তিযুদ্ধে শহীদ ভারতীয় সেনাদের প্রতি আনুষ্ঠানিক সম্মান প্রদর্শন শুরু করবে।

তিনি আরো জানান, পর্যায়ক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিনিধিরা বাকি শহীদ পরিবারের কাছে মহান মুক্তিযুদ্ধে শাহাদৎবরণের জন্যে বাংলাদেশের জনগণের পক্ষে থেকে কৃতজ্ঞতা প্রকাশ করে সম্মাননা হস্তান্তর করবেন।

৯ এপ্রিল সকালে প্রধানমন্ত্রী আজমির শরিফ যাবেন। সেখানে খাজা মঈনউদ্দিন চিশতি (রহ.)-এর দরগাহ শরিফ জিয়ারত করবেন। একইদিন বিকেলে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে দেখা করবেন। পরে তিনি রাষ্ট্রপতি প্রদত্ত এক নৈশভোজে যোগ দেবেন। এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধী সৌজন্য সাক্ষাৎ করবেন।

১০ এপ্রিল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও ভারতের শীর্ষ শিল্পপতি ও ব্যবসায়ীদের এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। বিকেলে তিনি ঢাকার উদ্দেশে দিল্লি ত্যাগ করবেন।

তথ্যসূত্র : বাসস



রাইজিংবিডি/ঢাকা/৬ এপ্রিল ২০১৭/সাইফ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়