ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শুরু হচ্ছে ‘ওয়ালটন ল্যাপটপ জাতীয় ক্যারম প্রতিযোগিতা-২০১৯’

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩২, ২৩ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুরু হচ্ছে ‘ওয়ালটন ল্যাপটপ জাতীয় ক্যারম প্রতিযোগিতা-২০১৯’

ক্রীড়া প্রতিবেদক : ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ ক্যারম ফেডারেশনের আয়োজনে ২৫ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন ল্যাপটপ ৮ম জাতীয় ক্যারম প্রতিযোগিতা-২০১৯’। যেখানে দেশের প্রায় ২০০ জন প্রতিযোগী অংশ নিবে।

প্রতিযোগিতার বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ক্যারম ফেডারেশনের সাধারণ সম্পাদক আশরাফ আহমেদ (লিয়ন) বলেন, ‘২৫ এপ্রিল থেকে আমরা ৮ম জাতীয় ক্যারম প্রতিযোগিতা শুরু করতে যাচ্ছি। এই আয়োজনে আমাদের সঙ্গে আছে ওয়ালটন গ্রুপ। ওয়ালটন ল্যাপটপ নামে হবে টুর্নামেন্টের নামকরণ। প্রথমবারের মতো ওয়ালটন আমাদের সঙ্গে যুক্ত হয়েছে। সে জন্য তাদের ধন্যবাদ জানাই। আমাদের এই প্রতিযোগিতায় র‌্যাঙ্কিংধারী ও রেগুলার ৫০ জন সুপার প্লেয়ার অংশ নিবে। মূলত এদের মধ্য থেকেই চ্যাম্পিয়ন ও রানার্স-আপ হবে। তাদের পাশাপাশি বিভিন্ন জেলায় অনুষ্ঠিত টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ও রানার্স-আপ প্লেয়ারও এখানে অংশ নিবে। আশা করা যায় সব মিলিয়ে ২০০ জন খেলোয়াড় অংশ নিবে। তাদের মধ্যে ১০০ জন ভালো খেলোয়াড়। বাকিরা প্রতিভাবান।’

প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করার বিষয়ে ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘বাংলাদেশ ক্যারম ফেডারেশনের সঙ্গে এটা আমাদের প্রথম টুর্নামেন্ট। আশা করব দারুণ একটি প্রতিযোগিতা তারা আমাদের উপহার দিতে পারবে। আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ ক্যারম দলের অনেক সাফল্য আছে। আশা করছি এই টুর্নামেন্ট থেকেও জাতীয় দলের জন্য ভালো কিছু খেলোয়াড় পাওয়া যাবে।’

১৯৯০ সালে প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশ ক্যারম ফেডারেশন জনপ্রিয় খেলা ক্যারমকে আন্তর্জাতিক নিয়মে সুসংগঠিত করার লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করে আসছে। নিয়মিত অনুশীলন, প্রতিযোগিতা ও প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার পাশাপাশি দেশে ও বিদেশে বিভিন্ন টুর্নামেন্ট ও চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ অংশগ্রহণ করে আসছে।

বাংলাদেশ ক্যারম দল ২০১৪ সালে মালদ্বীপে অনুষ্ঠিত চতুর্থ ওয়ার্ল্ড কাপ ক্যারম টুর্নামেন্টে দলগত ইভেন্টে (পুরুষ) তৃতীয় হয়েছে। ২০০০ সালে ভারতের দিল্লিতে অনুষ্ঠিত তৃতীয় ওয়ার্ল্ড ক্যারম চ্যাম্পিয়নশিপে ১৮ দেশের মধ্যে পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশ তৃতীয় হয়েছে। ২০১২ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ষষ্ঠ ওয়ার্ল্ড ক্যারম চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ১৭ দেশের মধ্যে পুরুষ দলগত ইভেন্টে তৃতীয় হয়েছে।

২০০৮ সালে মালদ্বীপে অনুষ্ঠিত প্রথম এশিয়ান ক্যারম চ্যাম্পিয়নশিপে পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশ রানার্স-আপ হয়েছে। ২০১১ সালে একই দেশে অনুষ্ঠিত দ্বিতীয় আসরেও পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশ রানার্স-আপ হয়েছিল। ২০০৩ সালে ঢাকায় অনুষ্ঠিত সপ্তম সার্ক চ্যাম্পিয়নশিপের মিশ্র দ্বৈত ইভেন্টে বাংলাদেশ স্বর্ণপদক জয় করে। ২০১০ সালে অনুষ্ঠিত ১৪তম সার্ক ক্যারম চ্যাম্পিয়নশিপে পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশ রানার্স-আপ হয়। এ ছাড়া আরো অনেক আন্তর্জাতিক টুর্নামেন্টে সাফল্য দেখিয়েছে বাংলাদেশ ক্যারম দল।



রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়