ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লিতে গার্ড অব অনার

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৮, ৮ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লিতে গার্ড অব অনার

ডেস্ক রিপোর্ট : ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লিতে গার্ড অব অনার দেয়া হয়েছে।

শনিবার সকালে শেখ হাসিনাকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানানোর মধ্য দিয়ে শুরু হয় তার ভারত সফরে দ্বিতীয় দিনের কর্মসূচি। সকাল ৯টায় রাষ্ট্রপতি ভবনের অভ্যর্থনা অনুষ্ঠানস্থলে প্রধানমন্ত্রীর গাড়ি পৌঁছালে তাকে অভ্যর্থনা মঞ্চের কাছে নিয়ে যায় রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্টের অশ্বারোহী দল।

সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। শেখ হাসিনা গার্ড পরিদর্শন ও অভিবাদন গ্রহণের পর পরিচিত হন মোদি সরকারের মন্ত্রীদের সঙ্গে। এরপর শেখ হাসিনা রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন।

শনিবার বেলা সাড়ে ১১টার দিকে হায়দরাবাদ হাউসে দুই প্রধানমন্ত্রীর একান্ত বৈঠকের পর কনফারেন্স রুমে হয় দ্বিপক্ষীয় বৈঠক । ওই ভবনের বলরুমে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর ও হস্তান্তর হয়।

বৈঠকের পর শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি হিন্দি ভাষায় ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর’ মোড়ক উন্মোচন করেন। হায়দরাবাদ হাউসের বলরুমে আয়োজন করা হয় দুই দেশের প্রধানমন্ত্রীর যৌথ সংবাদ সম্মেলন।

দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেওয়া মধ্যাহ্নভোজে যোগ দেবেন শেখ হাসিনা। বিকেলে তিনি সেনানিবাসের মানেকশ সেন্টারে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকৃত ভারতীয় সশস্ত্র বাহিনীর সাত সদস্যের পরিবারের হাতে মুক্তিযুদ্ধ সম্মাননা তুলে দেবেন। ওই অনুষ্ঠানে বক্তব্য দেবেন নরেন্দ্র মোদি।

চার দিনের সফরে শুক্রবার ভারতে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সময় শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ‘আকাশ প্রদীপ’ নামের বিমানের ফ্লাইট নয়াদিল্লির পালাম এলাকায় ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। সেখানে শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে  শুভেচ্ছা জানান।

সফরের প্রথম দিন শুক্রবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করেছেন। ভারতের রাষ্ট্রপতি ভবনে এই দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।



রাইজিংবিডি/ঢাকা/৮ এপ্রিল ২০১৭/ইভা/উজ্জল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়