ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শেষ সম্মানটুকু পেলেন না 'কালো চিতা' মনু!

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৬, ২১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেষ সম্মানটুকু পেলেন না 'কালো চিতা' মনু!

ক্রীড়া প্রতিবেদক: মোহামেডানের ‘কালো চিতা’ নামে পরিচিত মনির হোসেন মনু। আশির দশকে মাঠ কাঁপানো ফুটবলার ছিলেন তিনি। খেলেছেন জাতীয় দলে। ক্যারিয়ার লম্বা হয়নি। কিন্তু ঢাকার ফুটবলে প্রিয় এবং পরিচিত মুখ ছিলেন। তাই তাকে ‘কালো চিতা’ বলে ডাকত সবাই। ক্ষীপ্রতার কারণেই এ নাম পেয়েছিলেন মনু।

সেই মনির হোসেন মুন শুক্রবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  লিভার সিরোসিসে ভুগে মৃত্যুর কাছে হার মেনেছেন ৫৮ বছর বয়সে। এক সময়ে ফুটবল খেলেছেন, খেলার পর নিজ উদ্যোগে প্রশিক্ষণ দিয়েছেন। কিন্তু শেষ বেলায় প্রাপ্য সম্মানটুকু পাননি তিনি।

মোহামেডান ও জাতীয় ফুটবল দলের প্রাক্তন খেলোয়াড়ের মৃত্যুতে শোকবার্তা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিন্তু দেশের ফুটবলের অভিভাবক সংস্থা শোকবার্তায় মনুর নামই দিয়েছে ভুল। গণমাধ্যমে পাঠানো শোকবার্তায় প্রয়াত ফুটবলারের নাম লিখা—‘মিজানুর রহমান মনু’।  পরবর্তীতে সংশোধন করে আবারও শোকবার্তা পাঠায় বাফুফে। দ্বিতীয়বারও ভুল! সংশোধিত শোকবার্তায় লেখা হয়েছে ‘মনোয়ার হোসেন মনু।’

রাইট উইংয়ে মনু ছিলেন দুর্দান্ত। খেলেছেন মোহামেডান, ফকিরাপুল আরামবাগ এবং বিআরটিসিতে। ১৯৮৪ থেকে ১৯৮৭ পর্যন্ত খেলেছেন মোহামেডানে। ১৯৮৬ সালে আবাহনীর বিপক্ষে তার করা এক গোল এখনও ফুটবল মাঠে চর্চিত। আবাহনী ভারত থেকে উড়িয়ে এনেছিল গোলকিপার ভাস্কর গাঙ্গুলিকে। বঙ্গবন্ধু স্টেডিয়াম হাউসফুল। গাঙ্গুলিকে উপরে দেখে দূর পাল্লার শট নেন মনু। মাথার উপর দিয়ে বল পাঠান জালে।  ১৯৮৭ সালে প্রেসিডেন্ট গোল্ডকাপেও মনু একই রকম গোল করেছিলেন চীনের গোয়াংডং ক্লাবের বিপক্ষে।

ইনজুরি ও ব্যক্তিগত সমস্যায় ক্যারিয়ার দীর্ঘায়িত করতে পারেননি। তবে যে কয়েক বছর খেলেছেন, গতি আর গোল দুটি দিয়েই স্মরণীয় হয়ে আছেন ফুটবলপ্রেমীদের হৃদয়ে।




রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৮/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়