ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

শ্রদ্ধা-ভালোবাসায় সুন্দর আগামীর স্বপ্ন

জাহাঙ্গীর আলম বকুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৭, ২৬ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রদ্ধা-ভালোবাসায় সুন্দর আগামীর স্বপ্ন

ডেস্ক রিপোর্ট : শঙ্কা ও সম্ভাবনা নিয়ে যুদ্ধবিধ্বস্ত যে বাংলাদেশের যাত্রা শুরু হয়েছিল, আজ উন্নয়নশীল দেশের কাতারে দাঁড়িয়ে সেই দেশটি ৪৭তম স্বাধীনতা দিবস পালন করছে। এই দীর্ঘ পথ-পরিক্রমায় জনগণকে নানা চড়াই-উৎরাই পেরুতে হয়েছে।

এবারই প্রথম জাতি উন্নয়নশীল দেশের কাতারে দাঁড়িয়ে স্বাধীনতা দিবস পালন করছে। এই দিনটি বাঙালির পরাধীনতার শৃঙ্খল ভেঙে আত্মপরিচয় অর্জনে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার দিন। সেদিন যে স্বপ্ন নিয়ে পূর্ব-পুরুষেরা যুদ্ধ করেছিলেন, দেশ উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়ায় তার কিছুটা পূরণ হয়েছে। জাতির সামনে এখন উন্নত দেশ হওয়ার স্বপ্ন। সেই সুন্দর আগামীর স্বপ্ন বুকে নিয়ে পুরো জাতি পালন করছে দিনটি।

গোপালগঞ্জ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদনসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে গোপালগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে।

দিবসের প্রথম প্রহর রাত ১২-০১ মিনিটে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুলিশ সুপার মুহা্ম্মদ সাইদুর রহমান থান শ্রদ্ধা জানান।

এরপর জেলা পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা জানায়। পরে সেখানে বঙ্গবন্ধু ও পরিবারের নিহত সদস্য এবং শহীদদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়।

প্রত্যুষে তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু করা হয়। এরপর শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শহীদদের প্রতি জানায় বিভিন্ন সংগঠন। সকালে জেলা শহরের শেখ কামাল ক্রিকেট স্টেডিয়াম মাঠে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।
 


জেলা প্রশাসক প্রাশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার ও পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান বেলুন ও পায়রা উড়িয়ে কুচকাওয়াজের উদ্বোধন করেন। এতে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিয়ে কসরত প্রদর্শন করে।

সাতক্ষীরা : যথাযথ মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালিত হয়েছে। সোমবার সকালে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের সূচনা হয়।

সকাল ৮টায় সাতক্ষীরা-২ (সদর) আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন ও জেলা পুলিশ সুপার মো. সাজ্জাদুর রহমান সাতক্ষীরা স্টেডিয়ামে বেলুন ও কবুতর উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। সকাল ৮টা ১৫ মিনিটে জাতীয় সংগীত পরিবেশিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এ এন এম মঈনুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আব্দুল লতিফ খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাকির হোসেন প্রমুখ।

পরে পুলিশ, বিএনসিসি ও ৫৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের সমম্বয়ে শরীরচর্চা প্রদর্শনী ও পুরস্কার বিতরণ করা হয়।

 



বশেমুরবিপ্রবি :
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) আলোচনা সভা ও বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনে সভাপতিত্বে আলোচনা সভায় অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক তানিয়া ইসলাম, প্রভাষক ড. হাসিবুর রহমান, তাপস বালা, লুৎফুল কবির, মলয় দেবনাথ, এমদাদুল হক, শিক্ষার্থী সুবর্ণা ইসলাম, পংকজ যাদব প্রমুখ বক্তব্য রাখেন।

আলোচনা সভায় বক্তারা, তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানার আহ্বান জানান এবং স্বাধীনতাযুদ্ধে বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

সভার সভাপতি ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ঐতিহাসিক প্রেক্ষাপটসহ বিশ্লেষণধর্মী বক্তব্য তুলে ধরেন। তিনি একাত্তরের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে সকলকে দেশ গড়ার আহ্বান জানান। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

 


ভোলা : ভোলা জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা হয়েছে।

সকালে ভোলা বাংলা স্কুল মোড় থেকে শুরু করে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে ভাষানী মঞ্চে এসে শেষ হয়। এতে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। বিভিন্ন ইউনিয়ন থেকে আওয়ামী লীগের নেতাদের নেতৃত্বে নেতা-কর্মীরা অংশ নেন।

এ সময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ আবদুল মমিন টুলু, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌর মেয়র আলহাজ মনিরুজ্জামান মনির, সদর উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লব।

 



ময়মনসিংহ : স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা, জাতীয় সংগীত পরিবেশন, কুচকাওয়াজ, রক্তদান, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচি মধ্য দিয়ে ময়মনসিংহে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে।

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান সকালে ময়মনসিংহের পাটগুদামস্থ স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে সকল শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে দিবসের সূচনা করেন।

পরে পর্যায়ক্রমে বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিন, ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামসহ বিভাগীয় পর্যায়ের কর্মকর্তা, জেলা-উপজেলা প্রশাসনের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, স্থানীয় জনপ্রতিনিধি, আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা ছাড়াও বিভিন্ন শ্রেণী-পেশার শ্রদ্ধা নিবেদন করেন।

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে জাতীয় সংগীত পরিবেশনে অংশ নেন এবং আনুষ্ঠানিকভাবে কুচকাওয়াজের উদ্বোধন করেন। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা অংশ নেয়।

ময়মনসিংহ প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন পৃথক-পৃথকভাবে দিবসটি পালন করছে।
 



রাজশাহী : যথাযোগ্য মর্যাদায় রাজশাহীতে মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বে-সরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এর আগে দিবসের প্রথম প্রহরে শহীদ মিনারে ফুল নিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের ঢল নামে।

রাজশাহীর ঐতিহাসিক ভুবনমোহন পার্ক শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে ফুল দিয়ে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। এ সময় রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাজী শাহেদের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করেন সাংবাদিকরা।

সকালে কোর্ট শহীদ মিনারে শ্রদ্ধা জানান জেলা আওয়ামী লীগের নেতারা। এ সময় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বেগম আখতার জাহান এমপি, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদসহ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকারও এখানে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে নগরীর লক্ষ্মীপুরে জেলা ও কুমারপাড়ায় মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সকাল ১০টায় মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতা ও স্বাধীনতা সংগ্রামের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।

এ সময় মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন ও সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ অন্য নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

 


রাইজিংবিডি/ঢাকা/২৬ মার্চ ২০১৮/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়