ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘শ্রমিকরা যেন কারো উসকানির ফাঁদে পা না দেয়’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ১৪ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শ্রমিকরা যেন কারো উসকানির ফাঁদে পা না দেয়’

অর্থনৈতিক প্রতিবেদক : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেছেন, বেতন নিয়ে কোনো শ্রমিক যেন কারো উসকানির ফাঁদে পা না দেয়।

বুধবার রাজধানীর বিজিএমইএ ভবনে তৈরি পোশাক শিল্প খাতে কর্মরত অসুস্থ শ্রমিকদের চিকিৎসার জন্য আর্থিক সহায়তা ও শ্রমিকদের মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্রব্যে এ কথা বলেন তিনি।

এ সময় ৫৭ জন অসুস্থ শ্রমিক ও ৭৭ জন শিক্ষার্থীসহ মোট ১৩৪ জনের হাতে চেক তুলে দেওয়া হয়।

প্রতিমন্ত্রী বলেন, বায়াররা আমাদের পণ্যের দাম বাড়াচ্ছে না। বরং গত কয়েক বছরে ২ থেকে ৩ শতাংশ কমিয়েছে। ফলে দুই পক্ষকেই আমাদের বাঁচিয়ে রাখতে হবে। পোশাক শিল্পের ব্যবসা ভালো হলে ভবিষ্যতে শ্রমিকদের বেতন আরো বাড়ানো হবে।

তিনি বলেন, আমার জীবনে যত ভালো কাজ করেছি, এর মধ্যে এটি সবচেয়ে ভালো কাজ। প্রধানমন্ত্রীর উৎসাহে এ ফান্ড গঠন করা হয়েছে। এ ফান্ডে পোশাক শিল্পের রপ্তানি আয়ের দশমিক শূন্য ৩ শতাংশ অর্থ শ্রমিক কল্যাণ তহবিলে যোগ হচ্ছে। বর্তমানে ফান্ডে ১২৩ কোটি টাকা আছে। এর মধ্যে শ্রমিকদের জন্য থাকা ৬১ কোটি টাকা ব্যাংকে এফডিআর করে রাখা হয়েছে। সে টাকা থেকে আসা মুনাফায় আজ অসুস্থ শ্রমিক ও শ্রমিক পরিবারের মেধাবী শিক্ষার্থীদের অর্থসাহায্য দেওয়া হয়েছে।

সভাপতির বক্তব্যে বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, আমরা আপনাদের শ্রমিক মনে করি না, আপনারা আমাদের অংশীজন। আগামী জানুয়ারিতে আমরা আপনাদের জন্য নতুন বেতন কার্যকর করব। এক্ষেত্রে সবার সহযোগিতা প্রয়োজন। আমাদের সক্ষমতা না থাকার পরও আমরা ৮ হাজার টাকা বেতন দিতে রাজি হয়েছি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- বিকেএমইএর সভাপতি এ কে এম সেলিম ওসমান, শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খান, আনিসুল আউয়াল প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৪ নভেম্বর ২০১৮/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়