ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সঠিকভাবে সিয়াম সাধনার আহ্বান

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ২৬ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সঠিকভাবে সিয়াম সাধনার আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক : হালাল রুজির সঙ্গে ধর্মপ্রাণ মুসলমানদের সঠিকভাবে সিয়াম সাধনার আহ্বান জানিয়েছেন দেশের ইমাম ও খতিবগণ।

শুক্রবার জুমার নামাজের আগে খুতবার পূর্ব আলোচনায় রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা এহসানুল হক বলেন, ‘স্বাগত মাহে রামাদান। ইসলামের পাঁচ স্তম্ভের একটি। এই রমজান মহান রাব্বুল আলামীনের পক্ষ থেকে বান্দার জন্য এক বড় নেয়ামত।’

রোজার ফজিলত বর্ণনা করে মুসল্লিদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘রোজা আমাদের বেশি করে এবাদত বন্দেগীর সুযোগ করে দিয়েছে। রোজা আমাদের ধৈর্য্য ধারণ, হালাল রুজি উপার্জন, দুস্থদের পাশে দাঁড়ানোর, সত্য কথা বলার, সৎ কাজ করার ও অসৎ কাজ থেকে বিরত থাকার শিক্ষা দেয়। বিশেষ করে পরহেজগার তথা মুত্তাকিতে পরিণত করে।’ তাই সঠিকভাবে সিয়াম সাধণার জন্য দেশের ধর্মপ্রাণ মুসলমানদের প্রতি তিনি আহ্বান জানান।

জুমার নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম বিশ্বের সুখ শান্তি সমৃদ্ধি কামনা করে বায়তুল মোকাররমের পেশ ইমাম মাওলানা এহসানুল হক মোনাজাত করেন।

এসময় তিনি দেশের ধর্মপ্রাণ মুসল্লিদের সঠিকভাবে রোজা রাখার এবং মুত্তাকি হওয়ার তওফিক দানের জন্য আল্লাহর কাছে প্রার্থণা করেন।

ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ ও মার্কেট বিভাগের পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন মজুমদার, ওলামা লীগের সভাপতি মাওলানা আব্দুস সাত্তারসহ বিপুল সংখ্যক মুসল্লি বায়তুল মোকাররম মসজিদে জুমার নামাজ আদায় করেন।

রাজধানী বায়তুল মোকাররম মসজিদের মত দেশের অধিকাংশ মসজিদে শুক্রবার জুমার নামাজের পূর্বে মাহে রমজানের গুরুত্ব তুলে ধরে আলোচনা ও জুমার নামাজ শেষে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর সায়েদাবাদে দাওয়াতে ইসলামীর ফয়জানে মদিনা জামে মসজিদে মাহে রমজানের ফজিলত তুলে ধরে সারগর্ভ আলোচনা করেন সংগঠনটির মুবাল্লিগ মাওলানা আরাফাত আত্তারি।

মুসল্লিদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘হালাল রুজির উপার্জনে জীবন জীবিকা নির্বাহ করার মধ্যদিয়ে এবাদত বন্দেগীতে মশগুল থেকে যথাযথভাবে রোজা তথা সিয়াম সাধনার মাধ্যমে মহান আল্লাহ পাক ও তার প্রিয় হাবিবের (সা.) সন্তুষ্টি অর্জন করতে হবে। এই রমজানকে যথাযথভাবে কাজে লাগাতে পারলে জীবনের সার্থকতা। তাই রমজানকে আমাদের জন্য রহমত, মাগফিরাত ও নাজাতের উছিলা বানাতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৭/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়