ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সফল চিকিৎসায় পাইলস থেকে মুক্তি পাওয়া সম্ভব

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৩, ২০ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সফল চিকিৎসায় পাইলস থেকে মুক্তি পাওয়া সম্ভব

নিজস্ব প্রতিবেদক : মলদ্বার দিয়ে রক্ত এলেই রোগী যেন মনে না করেন যে তার পাইলস হয়েছে। একজন কোলোরেক্টাল সার্জন দিয়ে পরীক্ষা করেই তার নিশ্চিত হওয়া উচিত।

বিশ্ব পাইলস দিবস উপলক্ষে মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে আর এ হাসপাতাল আয়োজিত বাংলাদেশে পাইলস চিকিৎসার সমস্যা ও সম্ভাবনা শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন বক্তারা।

বক্তারা বলেন, পায়ুপথের সব রোগকেই সাধারণ মানুষ পাইলস বলে জানেন। তবে পায়ুপথের সব রোগই পাইলস নয়। আমরা পাইলসকে চারটি ভাগে ভাগ করি। পর্যায়ক্রমে এক, দুই, তিন ও চার। এগুলো লক্ষণের ভিত্তিতে ভাগ করে থাকি। এক- পাইলসে শুধু রক্ত যাবে। এখানে সাধারণত ব্যথা হয় না। পায়খানার পরপর টাটকা রক্ত যায়। দুই- পাইলসে টাটকা রক্ত যাবে এবং রক্তগুচ্ছ বা পাইলসটা গোটার মতো বের হয়ে আসবে। মলত্যাগের পর এটা চলে যাবে। তৃতীয় পর্যায়ে এ রক্তগুচ্ছ বাইরে বের হবে এবং হাত দিয়ে সেটা ভেতরে ঢুকিয়ে দিতে হবে। চতুর্থ পর্যায়ে এটি কখনোই ঢোকানো যাবে না। বাইরে একটি টিউমার বা মাংসপিণ্ড জাতীয় জিনিস সবসময় বের হয়ে থাকবে। সেটা তার মলত্যাগে বাধা সৃষ্টি করতে পারে। ব্যথা হবে, এমনকি গ্যাংগ্রিন বা অন্য সমস্যা তৈরি করতে পারে।

বক্তারা আরো বলেন, চিকিৎসার মাধ্যমে পাইলস নিয়ন্ত্রণ করা সম্ভব। প্রাথমিক অবস্থায় পাইলসের জন্য চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করতে হবে। বৈজ্ঞানিক পদ্ধতিতে বিনা অপারেশনের মাধ্যমে ব্যথামুক্তভাবে পাইলসের চিকিৎসা করা সম্ভব, যেমন বেন্ডিং, ইনজেকশন (স্কেলেরথেরাপি), ইনফ্রারেড কোয়াগুলেশন ইত্যাদি।

বক্তারা আরো বলেন, কোষ্ঠকাঠিন্য যাতে না হয়, সেদিকে নজর রাখতে হবে। এজন্য বেশি বেশি শাকসবজি, ফলমূল খেতে হবে। দৈনিক অন্তত ৮ গ্লাস পানি পান করতে হবে। মাংস (খাসি, গরু) কম খেতে হবে। ইসবগুলের ভূষি রাতে ভিজিয়ে সঙ্গে সঙ্গে খেতে হবে। এরপরও কোষ্ঠবদ্ধতা থাকলে ওষুধের মাধ্যমে মল নরম রাখতে হবে।

সেমিনারে বক্তব্য রাখেন দ্য রয়েল লন্ডন হসপিটালের কনসালট্যান্ট কলোরেক্টাল সার্জন ডা. রাকিবুল আনোয়ার।



রাইজিংবিডি/ঢাকা/২০ নভেম্বর ২০১৮/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়