ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘সবাক ২১ জন হয়ে গেলেন নির্বাক’

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৯, ২১ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সবাক ২১ জন হয়ে গেলেন নির্বাক’

পাবনা প্রতিনিধি : সবাক ২১ ব্যক্তি হয়ে গেলেন নির্বাক। কথা বলছেন না। বসে আছেন চুপচাপ। একেবারে সুনসান নীরবতা।

না তারা সত্যিসত্যিই নির্বাক হয়ে যাননি। বাকপ্রতিবন্ধীদের প্রতি সমমর্মিতা জানিয়ে কিছু সময় তারা মৌনতা পালন করেন।

বুধবার এই ব্যতিক্রমী ঘটনা ঘটেছে পাবনার চাটমোহরে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাকপ্রতিবন্ধীদের প্রতি সমমর্মিতা জানিয়ে ২১ মিনিট নিরবতা পালন করেন ২১ সবাক ব্যক্তি।

শহর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে প্রত্যন্ত একটি গ্রামে  চাটমোহর উপজেলার হান্ডিয়াল বাজারের আরএন প্লাজার নিচে এমন এক ব্যতিক্রমী আয়োজন নজর কাড়ে সবার।

ঘড়ির কাটায় তখন দুপুর ১২টা ৭ মিনিট। দুই সারিতে চেয়ারে মুখোমুখি বসে ২১ জন করে ৪২ জন মানুষ। এদের মধ্যে একটি সারিতে বসে ২১  বাকপ্রতিবন্ধী। তাদের সামনে ২১ সবাক মানুষ। কিন্তু সবাকদের মুখে কোনো কথা নেই। এ সময় তাদের পেছনে ছিল ২১ ফুট দৈর্ঘ্যের কালো পতাকা।

কথা বলতে পারা মানুষ উপলদ্ধি করেন, কথা বলতে না পারা মানুষদের আবেগ আর হাহাকার। অনেকে আবেগে আপ্লুত হয়ে পড়েন।  তাদের ২১ মিনিটের এই প্রতীকী মৌনতা পালন শেষ হয় ১২টা ২৮ মিনিটে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সারা বিশ্বের সকল ভাষাহীন মানুষের প্রতি সমমর্মিতা জানাতে এ আয়োজন করা হয়।  অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করেন বুদ্ধিপ্রতিবন্ধী শিশু লাবনী আক্তার। ইশারায় নিজের ভাষা প্রকাশ করেন বাকপ্রতিবন্ধী গোবিন্দ সরকার। আয়োজনের মধ্যে আরো ছিল কবিতা পাঠ ও বই উৎসব।



এর আগে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেন- মুক্তিযোদ্ধা কাজী আবদুল খালেক, মুক্তিযোদ্ধা গোলজার হোসেন, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ আলম, তাড়াশ উপজেলার নওগাঁ গ্রামের বুদ্ধিপ্রতিবন্ধী স্কুলের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক খায়রুজ্জামান মুন্নু, চাটমোহর উপজেলা ব্যবসায়ী সমিতির সভাপতি কে এম বেলাল হোসেন, সাংবাদিক হেলালুর রহমান জুয়েল প্রমুখ।

নিরবতা পালন কর্মসূচিতে অংশ নেওয়া চাটমোহর উপজেলা ব্যবসায়ী সমিতির সভাপতি বেলাল হোসেন স্বপন বলেন, ব্যতিক্রমী আয়োজনে অংশ নিতে পেরে নিজের কাছে খুব ভারো লাগছে। বাকপ্রতিবন্ধীদের সামনে ২১ মিনিট কথা না বলে থেকে বুঝতে পারলাম, তাদের কথা বলার আকুতি কতটা।

তাড়াশের নওগাঁয় অবস্থিত বুদ্ধিপ্রতিবন্ধী স্কুলের প্রধান শিক্ষক খায়রুজ্জামান মুন্নু বলেন, এই ২১ মিনিটে আমি পরিপূর্ণভাবে উপলদ্ধি করতে পারলাম, কথা না বলে থাকা সত্যি একটি দুঃসহ ব্যাপার। চমকপ্রদ একটা অভিজ্ঞতা অর্জন করলাম অনুষ্ঠানে অংশ নিয়ে।

এমন আয়োজনকে সাধুবাদ জানিয়ে সাংস্কৃতিককর্মী ও সুধীজনরা বলেন, প্রতিবন্ধীদের বিষয়ে মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তন দরকার। তাদের বোঝা না ভেবে সম্পদ ভাবতে হবে। বিরল এই আয়োজন তারই বার্তা বহন করে।

ব্যতিক্রমী এই অনুষ্ঠানের আয়োজক প্রগতিশীল সাংস্কৃতিক কর্মী ও তরুণ উদ্যোক্তা হুমায়ুন কবির জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সারা বিশ্বের সকল ভাষাহীন মানুষের প্রতি সহমর্মিতা জ্ঞাপনে এই আয়োজন। আমাদের এই ২১ মিনিট প্রতীকী মৌনতা পালনের অনুষ্ঠান বিশ্বের সকল ভাষাহীনদের প্রতি উৎসর্গ করা হলো।

সরকার ইশারা ভাষার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, হুমায়ুন কবির এর আগে একই স্থানে গত বছরের ডিসেম্বর মাসে মহান বিজয় দিবসে ৭১ ফুট দৈর্ঘ্যের জাতীয় পতাকা প্রদর্শনী করে আলোচিত হন।




রাইজিংবিডি/পাবনা/২১ ফেব্রুয়ারি ২০১৮/শাহীন রহমান/রফিক/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়