ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘সমান সুযোগ-সুবিধা ছাড়া রোডম‌্যাপ বাস্তবায়ন হবে না’

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ২৫ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সমান সুযোগ-সুবিধা ছাড়া রোডম‌্যাপ বাস্তবায়ন হবে না’

জ‌্যেষ্ঠ প্রতিবেদক : একাদশতম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন যে রোডম‌্যাপ ঘোষণা করেছে, লেভেলপ্লেয়িং ফিল্ড নিশ্চিত না হলে সেটি বাস্তবায়ন সম্ভব হবে না বলে মনে করছেন বিএনপি নেতা খন্দাকার মোশাররফ হোসেন।

একই সঙ্গে নির্বাচনকালীন একটি সাহয়ক সরকার না হলে ইসির পক্ষে সুষ্ঠু নির্বাচন আয়োজন সম্ভব হবে না বলেও মত প্রকাশ করে বিএনপির এই নীতি নির্ধারক।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এক প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএনপির যুগ্ম মহাসচিব ও ডাকসুর জিএস খায়রুল কবির খোকনের মুক্তির দাবিতে ’৯০-এর সর্বদলীয় ছাত্র ঐক্য’ এ প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

খন্দকার মোশাররফ বলেন, ‘সম্প্রতি নির্বাচন কমিশন একটি নির্বাচনী রোডম্যাপ ঘোষণা করেছে। অথচ নির্বাচন কমিশনের প্রথম কাজ হবে নির্বাচনের জন্য লেভেলপ্লেয়িং ফিল্ড তৈরি করা। সকল দলের সমান সুযোগ সৃষ্টি করা। অন্যথায় যতই রোডম্যাপ তৈরি করা হোক সেই রোডম্যাপ বাস্তবায়ন সম্ভব হবে না।’

তিনি বলেন, ‘দেশে একটি অবাধ সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজন নির্বাচনকালীন সহায়ক সরকারের। কারণ কোনো দলীয় সরকারের অধীনে নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারে না।’

আলোচনার মাধ‌্যমে না হলে আন্দোলনের মাধ্যমে নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবি আদায় করা হবে বলেও হুঁশিয়ারি দেন বিএনপির স্থায়ী কমিটির এই সদস‌্য।

বিএনপি নির্বাচন কমিশনের গতিবিধি ও কার্যক্রম মনিটরিং করছে বলেও জানান খন্দকার মোশাররফ।

ক্ষমতায় টিকে থাকতে সরকার বিএনপির নেতা-কর্মীদের ওপর নির্যাতন চালাচ্চে অভিযোগ করে তিনি বলেন, ‘অন্যায়ভাবে নির্যাতন নিপীড়ন চালিয়ে জাতীয়তাবাদী শক্তিকে দুর্বল করা যায়নি, যাবে না। বরং নির্যাতনের ফলে বিএনপির জনপ্রিয়তা আরো বৃদ্ধি পাচ্ছে পক্ষান্তরে আওয়ামী লীগ দুর্বল হচ্ছে। জনগণ ধিক্কার দিচ্ছে।’

আয়োজক সংগঠনের আহ্বায়ক ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমানের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, হাবিবুল ইসলাম হাবিব, শিরিন সুলতানা, আব্দুল কাদের ভূইয়া জুয়েল, আকরামুল হাসান এবং ৯০ দশকের ছাত্রনেতা খন্দকার লুৎফুর রহমান, সাইফুদ্দিন মানিক, আসাদুর রহমান আসাদ প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২৫ মে ২০১৭/রেজা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়