ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘সরকার জনভোগান্তি লাঘবে নিরন্তর কাজ করছে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩২, ২২ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সরকার জনভোগান্তি লাঘবে নিরন্তর কাজ করছে’

সচিবালয় প্রতিবেদক : ‌সরকার জনভোগান্তি লাঘবে নিরন্তর কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ।

বৃহস্পতিবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জনভোগান্তি লাঘবে নিরন্তর কাজ করে যাচ্ছে। এর আগের নানা সরকার এসেছে কিন্তু এ বিষয়ে কাগজে-কলমে সুনির্দিষ্ট কোনো সুরাহা করে যায়নি। এর ফলে মানুষ জমির নামজারি, জমি কেনাবেচা করতে পারছে না।

রাজধানীর জোয়ারসাহারা, বাড্ডাসহ অন্যান্য মৌজার দীর্ঘ ৫৬ বছরের অধিগ্রহণভুক্ত এলাকার অচলাবস্থা নিরসনের চেষ্টা চলছে। প্রধানমন্ত্রী জনস্বার্থে আইনসঙ্গত ও ন্যায়সঙ্গত সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছেন বলে জানান তিনি।

ভূমিমন্ত্রী বলেন, উল্লিখিত জায়গা প্রত্যর্পণের কাজ শুরু হয়েছে আরো এক বছর আগে। প্রকৃত মালিকদের কাছে জমি প্রত্যর্পণ হবে। এর ফলে তারা সহজ ও সাবলীলভাবে নামজারি, জমা-খারিজ, জমি বেচাকেনা করতে পারবে। এমন কিছু করা যাবে না, যার সুযোগে অন্য স্বার্থান্বেষী মহল অবৈধ কিছু করার সুযোগ নেয়। 

উল্লেখ্য, কেন্দ্রীয় ভূমি বরাদ্দ কমিটি বিগত ২১ অক্টোবর ১৯৬১ সালে বৃহত্তর ঢাকায় আবাসনের জন্য ভোলা, মহাখালী, করাইল, লালা সরাইল, উলুন, ভাটারা, বাড্ডা, সামাইর, জোয়ারসাহারা ও সূতিভোলা মৌজায় ২ হাজার ৭৬০ একর জমি অধিগ্রহণের প্রস্তাব সভায় অনুমোদন করে। এর মধ্যে ১ হাজার ৫১৮ দশমিক ২৮ একর জমির মধ্যে স্থানীয় লোকজন ঘরবাড়ি সৃজন করে ঘনবসতি এলাকা হিসেবে বসবাস করে আসছে। এ সমস্যার সমাধানকল্পে ১৩৮ নং এল.এ. কেসের অধিগৃহীত ১ হাজার ৫১৮ দশমিক ২৮ একর জমি থেকে ১ হাজার ৩৮৫ দশমিক ২৮ একর জমি পুরাতন মালিকদের কাছে প্রত্যর্পণ করার সিদ্ধান্ত হয়। ৭ জানুয়ারি ১৯৯৩ সালে ৯৬১ দশমিক ২৪ একর জমি অবমুক্তির জন্য পত্রিকার বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশিত হয়। প্রকাশিত বিজ্ঞপ্তিটি এতকাল ধরে গেজেট নোটিফিকেশন আকারে প্রকাশ হয়নি। গেজেট নোটিফিকেশন হলে এলাকাবাসীর সব সমস্যার নিরসন হবে।




রাইজিংবিডি/ঢাকা/২২ জুন ২০১৭/আসাদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়