ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সরকারিভাবে কেউ বিদেশে গেলে মন্ত্রণালয়কে জানাতে হবে

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ১৬ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকারিভাবে কেউ বিদেশে গেলে মন্ত্রণালয়কে জানাতে হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে বাংলাদেশি কোনো ডেলিগেট ও খেলোয়াড় বিদেশ সফরে গেলে তা পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানাতে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়কে বলা হয়েছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে চিঠি দেয়ার নির্দেশ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার জাতীয় সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এ সিদ্ধান্ত  হয়।

বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে সারাবিশ্বে অর্থনৈতিক কূটনীতি জোরদার করতে বিদেশে নিযুক্ত বাংলাদেশি মিশনগুলোকে পদক্ষেপ নেওয়ারও সুপারিশ করা হয়।

বৈঠকে বলা হয়, বিদেশে যাওয়ার পর বাংলাদেশি ডেলিগেট বা খেলোয়াড়দের নিরাপত্তার ব্যাপারে সফররত দেশের মিশনগুলো তৎপর থাকবে।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ২০১৯ সালের কর্মপরিকল্পনা, বাস্তবায়ন ও অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয়। সেই সঙ্গে এসব পরিকল্পনা দ্রুত বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় জনবল নিয়োগ, অর্থ বরাদ্দ এবং দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ দেওয়ারও সুপারিশ করা হয়।

এছাড়া প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী বিদেশ সফরের পর কেবিনেটে যেমন প্রতিবেদন উপস্থাপন করা হয়, স্থায়ী কমিটিতেও একইভাবে প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান সভায় সভাপতিত্ব করেন।  এসময় কমিটির সদস্য ও পররাষ্ট্র মন্ত্রী এ. কে. আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মাহবুবুজ্জামান, মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব খোরশেদ আলম, পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ এপ্রিল ২০১৯/আসাদ/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ