ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সরকারের শুভ বুদ্ধির আশায় নোমান

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫১, ২৩ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকারের শুভ বুদ্ধির আশায় নোমান

জ্যেষ্ঠ প্রতিবেদক : নির্বাচনকালীন ‘সহায়ক সরকার’ প্রশ্নে জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটিয়ে সরকার শুভবুদ্ধির পরিচয় দেবে বলে আশা প্রকাশ করেছেন বিএনপি নেতা আবদুল্লাহ আল নোমান।

মঙ্গলবার দুপুরে এক আলোচনা সভায় অংশ নিয়ে তিনি বলেন, ‘খালেদা জিয়া ভিশন-২০৩০ উপস্থাপনের পর আওয়ামী লীগের নেতারা কেউ এটাকে তামাশা, কেউ চুরি, অনুকরণ বলে আখ্যা দিয়েছিল। কিন্তু তাদের নেত্রী এটাকে পরবর্তীতে ইতিবাচক রাজনীতি হিসেবে দেখেছেন। এটি ভালো দিক।’

‘আমি প্রধানমন্ত্রীকে বলবো, আপনার শুভ বুদ্ধির উদয় হলে গণতন্ত্র ফিরে দিতে সহায়ক সরকারের অধীনে একটি নিরপেক্ষ নির্বাচন দিন।”

রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম শাহাদৎবার্ষিকী উপলক্ষে ও খালেদা জিয়ার গুলশানের কার্যালয়ে পুলিশি তল্লাশির প্রতিবাদে হওয়া এই আলোচনা ও প্রতিবাদ সভায় নোমান প্রধান অতিথি হিসেবে অংশ নেন।

অনুষ্ঠানের আয়োজন করে নার্সেস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ন্যাব)।

বিএনপি জনগণের কাছে গণতন্ত্র ফিরিয়ে দিতে চায় জানিয়ে দলটির এই শীর্ষ নেতা বলেন, ‘গণতন্ত্র ফিরে দিতে হলে সংবিধান থেকে নির্বাচন পদ্ধতি নিয়ে যে নিয়মগুলো বাদ দেওয়া হয়েছিল, সেগুলোকে সংযুক্ত করলে আওয়ামী লীগকে আর দেশ ছেড়ে পালাতে হবে না। সবাই মিলে নির্বাচনে অংশ নিয়ে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা হবে।’

সহায়ক সরকারের মাধ্যমে একটি সুষ্ঠু নির্বাচন দিলেই দেশের চলমান সমস্যার সমাধান হবে বলে মনে করেন নোমান।

সহায়ক সরকার ছাড়া এদেশে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলেও এ সময় মন্তব্য করেন তিনি।

দেশে বিদ্যুতের উন্নয়নের নামে লুটপাট হচ্ছে অভিযোগ করে বিএনপির এই নেতা বলেন, ‘বিদ্যুৎ উন্নয়নের নামে বাজেটের যে টাকা দেওয়া হয়, সে টাকা নিজেদের মধ্যে লুটপাট করে ক্ষমতাসীনরা। নিজেদের অনেক নেতাই আঙ্গুল ফুলে কলা গাছ হয়েছেন। দেশের মানুষ আজ বিদ্যুতের অভাবে কষ্টে জীবনযাপন করছে। অথচ সরকার বিদ্যুতের উন্নয়নের কথা বলে।’

আওয়ামী লীগ সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, গণতন্ত্র ছাড়া কোনো উন্নয়নই টিকে না। গণতান্ত্রিক প্রক্রিয়ার মাধ্যমে সব ধরনের সংকট সমাধান সম্ভব। এ ছাড়া দেশ চলতে পারেনা। গুম এবং খুনের রাজনীতির দায়ভার আওয়ামী লীগকে ভোগ করতে হবে।

নির্বাচনকালীন সংকটের যে দাবি বিএনপি তুলেছে, সেটিকে ‘জাতীয় সংকট’ অভিহিত করে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বিএনপির এই নেতা।

তিনি বলেন, সরকার জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। বিষয়টি তারা উপলব্ধি করে ক্ষমতায় টিকে থাকতে চায়। একটি শক্তিশালী বিরোধীমত থাকুক তা তারা চায় না। তারা চায় জাতীয় পার্টির মতো একটি অনুগত বিরোধীদল থাকুক।

আয়োজক সংকটের সমাধান সভাপতি ও বিএনপির স্বাস্থ্য সহকারী সহসম্পাদক জাহানারা সিদ্দিকীর সভাপতিত্বে বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন, উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৭/রেজা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়