ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সরস্বতী পূজায় বিদ্যা ও জ্ঞানের জন্য প্রণতি

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৫, ২২ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরস্বতী পূজায় বিদ্যা ও জ্ঞানের জন্য প্রণতি

নিজস্ব প্রতিবেদক : হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা সোমবার সাড়ম্বরে সারাদেশে অনুষ্ঠিত হচ্ছে। পঞ্চমী তিথিতে অগণিত ভক্ত বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করছেন। ভক্তরা অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর পাদপদ্মে প্রণতি জানাচ্ছেন।

পূজার শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

পূজা উপলক্ষে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে।

সনাতন ধর্মাবলম্বীদের মতে, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’ এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি নিবেদন করে মঙ্গল কামনা করছেন।

সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা সকাল থেকে মায়ের চরণে বাণী অর্চনা করে প্রার্থনা করেছেন। রাজধানী ঢাকা ও সারাদেশে মন্দির এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা আয়োজনে রয়েছে অনুষ্ঠানমালা। রয়েছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি ইত্যাদি।

প্রতি বছরের ন্যায় এবারো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী জগন্নাথ হলে মহাসাড়ম্বরে বিদ্যা ও আরাধনার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর পূজার অনুষ্ঠান চলছে। সকাল থেকে শুরু হয়েছে পূজার্চনা এবং অঞ্জলি প্রদান। সন্ধ্যায় আরতি অনুষ্ঠান হবে। এছাড়াও দ্বিতীয় দিন মঙ্গলবার সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

হলের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের বিদ্যার্থীরা আলাদাভাবে তৈরি করেছে বিভিন্ন মোটিফের ওপর ভিত্তি করে প্রতিমা ও বিভিন্ন মেটাফোরিক্যাল মণ্ডপ। দৃষ্টিনন্দন এই মহোৎসবে প্রতিফলিত হয়েছে চিরায়ত বাঙালি সংস্কৃতির শাশ্বত মহিমা। একইসঙ্গে রয়েছে বিভিন্ন আধুনিক প্রযুক্তির কলাকৌশল ও বিজ্ঞানের সমন্বিত শিল্পরূপের প্রকাশ।

 


এদিকে সরস্বতী পূজা উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, মহানগর সার্বজনীন পূজা কমিটি, ছাত্র যুব ঐক্য পরিষদ এবং মহিলা ঐক্যপরিষদের নেতৃবৃন্দ ধর্ম বর্ণ নির্বিশেষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

সরেজমিনে জগন্নাথ হলে গিয়ে দেখা যায়, হলের মূল উপসনালয়ে দেবীর প্রতি পুষ্পাঞ্জলি অর্পণ করেছেন ভক্তরা। আর খেলার মাঠের চারপাশে বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের পক্ষ থেকে আলাদা আলাদা পূজা মণ্ডপেও অর্চনা চলছে।

শিক্ষার্থীরা জানান, এবার জগন্নাথ হলে কেন্দ্রীয় পূজামণ্ডপ ছাড়াও ৬২টি বিভাগ মিলিয়ে ৭০টি পূজামণ্ডপ স্থাপন করা হয়েছে। এর মধ্যে হল কর্মচারীদেরও ছয়টি পূজামণ্ডপ রয়েছে। বরাবরের মতো এবারও জগন্নাথ হলের পুকুরে চারুকলা বিভাগের মনোজ্ঞ পূজামণ্ডপ ও প্রতিমা স্থাপন করা হয়েছে।

রাজধানীর বিভিন্ন জায়গা থেকে শিক্ষার্র্থীদের পাশাপাশি অনেকে পরিবার পরিজন নিয়ে জগন্নাথ হলের মাঠে পূজা দেখতে এসেছেন। আর মাঠের চারপাশে দোকানিরা ছোটদের খেলনার দোকান, শুকনা খাবারের দোকান, ফুচকা চটপটির দোকানের পসরা সাজিয়ে বসেছেন।

পুরান ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগের ২৯টি পূজামণ্ডপ স্থাপন করা হয়েছে।

এছাড়া হিন্দু সম্প্রদায়ের কেন্দ্রীয় মন্দিরে মহানগর সার্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরীর মেলাঙ্গনের কেন্দ্রীয় পূজামণ্ডপে সরস্বতী পূজার আয়োজন করেছে। এখানে সকাল ৬টায় প্রতিমা স্থাপন, ৯টায় পূজা, ১০টায় পুষ্পাঞ্জলি প্রদান, দুপুর ১২টায় প্রসাদ বিতরণ করা হয়। সন্ধ্যা ৭টায় সন্ধ্যা আরতি এবং রাতে আলোকসজ্জার আয়োজন করা হয়েছে। এ ছাড়া রামকৃষ্ণ মিশন ও মঠ পূজামণ্ডপেও একইভাবে বিদ্যা দেবীর পূজা হচ্ছে।

জাতীয় সংসদের উদ্যোগে সংসদ ভবন সংলগ্ন মানিক মিয়া এভিনিউর রাজধানী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণেও সরস্বতী পূজা হচ্ছে। এখানে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন।

রাজধানীর রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম, ঢাকা আইনজীবী সমিতি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ইসকন মন্দির, মিরপুর কেন্দ্রীয় মন্দির, বুলবুল ললিতকলা একাডেমি (বাফা), ব্যাংকার্স পূজা পরিষদ, রামসীতা মন্দির, স্টামফোর্ড ইউনিভার্সিটি, ইডেন মহিলা কলেজ, ঢাকা কলেজ, তিতুমীর কলেজ, কবি নজরুল কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, মণিপুর উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন সংগঠন ও স্কুল-কলেজে সরস্বতী পূজা উদযাপিত হবে। এসব মণ্ডপে সকাল ৬টা থেকে ১১টার মধ্যে পূজা ও পুষ্পাঞ্জলি প্রদান ছাড়াও প্রসাদ বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৮/নৃপেন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়