ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সাগর তলে রোবট মাছ

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৫, ৩১ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাগর তলে রোবট মাছ

আহমেদ শরীফ : রোবট মাছের কথা শুনেছেন কখনো? সাগর তলে যে রোবট মাছ ঘুরে বেড়াবে, তথ্য সংগ্রহ করবে? প্রশান্ত মহাসাগরের তলদেশে জীব বৈচিত্র্য কেমন তা জানতে আমেরিকান বিজ্ঞানীরা  তৈরি করেছেন এক ধরনের বিশেষ রোবট মাছ।

দেখতে অনেকটা মাছেরই মতো, নমনীয় এই রোবটটি  কোরাল রিফে জীবন্ত মাছের সঙ্গে ঘুরে বেড়িয়েছে। এর মাধ্যমে সাগরের তলদেশের পরিবেশ আরো ভালোভাবে জানা যাবে বলেই আশা করছেন বিজ্ঞানীরা।

সিলিকন রাবার দিয়ে তৈরি করা এই রোবট মাছটির নাম ‘সোফি’। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির(এমআইটি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাবরেটরির গবেষকরা এই রোবট মাছটি তৈরি করেছেন। এই রোবট মাছটি সত্যিকারের মাছদের বিরক্ত না করেই সাগরের জীব বৈচিত্র্য আরো বিশদভাবে জানতে সক্ষম বলেই জানাচ্ছেন গবেষকরা।



হাইড্রোলিক পাম্পের মাধ্যমে লেজ নাড়িয়ে এই রোবট মাছ সাগরের নিচে সাঁতার কাটতে সক্ষম। বিশেষ এক ফোমের মাধ্যমে মাছটি সাঁতার কাটতে ও পানির উপরে ভেসে উঠতে পারে। সাগরের নিচে প্রবাল প্রাচীরের মধ্য দিয়ে সাঁতার কাটতেও পারদর্শী এই রোবট মাছ। এতে সংযুক্ত থাকা একটি ক্যামেরার মাধ্যমে গবেষকরা জানতে পারেন সামনে কি আছে। রোবটটির মাথায় ইলেকট্রনিক্স বসানো আছে। আর একজন ডুবুরি পানির নিচে একটি রিমোট কন্ট্রোলারের মাধ্যমে এই রোবট মাছটিকে নিয়ন্ত্রণ করতে পারবেন। আলট্রাসনিক সিগন্যালের মাধ্যমে রোবট মাছটিকে নিয়ন্ত্রণ করতে পারবেন ডুবুরিরা।

গবেষকরা জানিয়েছেন, পরীক্ষামূলকভাবে প্রশান্ত মহাসাগরের ৫০ ফুট নিচে ফিজির রেইনবো প্রবাল প্রাচীরের মধ্যে ৪০ মিনিটের মতো সাঁতরে বেড়িয়েছে রোবটটি। দ্রুত গতিতে সাঁতরে রোবট মাছটি সুন্দরভাবে সাগরের ঢেউয়ের সঙ্গে পাল্লা দিয়েছে। এ সময় একটি ফিশ আই লেন্সের মাধ্যমে হাই রেজ্যুলেশনের ছবি তোলা ও ভিডিও ধারণের কাজও করেছে।

গবেষকরা দাবি করছেন এই রোবট মাছটি সাগরের গভীরে গিয়ে মানুষের চেয়েও আরো ভালোভাবে তথ্য সংগ্রহের কাজ করতে পারবে।

পড়ুন :




রাইজিংবিডি/ঢাকা/৩১ মার্চ ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়