ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘সাদা পোশাকে ধরপাকড়ের ব্যাপারে তদন্ত দরকার’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৮, ১১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সাদা পোশাকে ধরপাকড়ের ব্যাপারে তদন্ত দরকার’

নিজস্ব প্রতিবেদক : সাদা পোশাকে ধরপাকড়ের ব্যাপারে কিছুটা তদন্তের দরকার আছে বলে মন্তব্য করেছেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে গণফোরাম আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

ড. কামাল হোসেন বলেন, এরা কারা? সাদা পোশাকে তো কাউকে ধরার ক্ষমতা আইনে দেওয়া নেই। আর এখন মানুষ যদি সাদা পোশাকওয়ালাদের ধরে বলে, তুমি কে? পোশাক এই কারণেই দেওয়া হয় যে, সাধারণ মানুষের যাতে বুঝতে পারে যে, তারা রাষ্ট্রের পক্ষের দায়িত্ববান লোক। পোশাক না পরলে মানুষ ধরে নিতে পারে, এরা হলো ছিনতাইকারী। এরা মানুষকে অন্যায়ভাবে কিডন্যাপ করছে। এই কারণেও কিন্তু এই প্রক্রিয়া বন্ধ হওয়া উচিত।

ড. কামাল হোসেন বলেন, মৃত ব্যক্তিকে ককটেল ছুড়তে দেখেছে পুলিশ! এগুলো পুলিশ সম্পর্কে উদ্বেগের কারণ। এরকম ঘটনা একটার পর একটা ঘটছে। একটি দেশের পুলিশের ওপর আইনের সঠিক এবং নিরপেক্ষ প্রয়োগ, এগুলো সব আমরা আশা করতে পারি, এমনকি দাবিও করতে পারি।

তিনি বলেন, আজকে আমাদের উদ্বেগ প্রকাশ করতে হয় যে, আমরা সাংবিধানিক শাসনের বাইরে চলে যাচ্ছি। সংবিধানের বাইরে গিয়ে করলে তা বেআইনি শাসন এবং সাধারণ মানুষকে হয়রানির পর্যায়ে পড়ে। এটা বেশি হলে আমরা গুরুতর সংকটের সম্মুখীন হব। সরকারকে এই ব্যাপারে সজাগ হতে হবে, যাতে এই জিনিসগুলো দ্রুত বন্ধ করা যায়।

তিনি আরো বলেন, সাংবিধানিক শাসন যেখানে থাকে, সেখানে পুলিশের ওপর একটি নিয়ন্ত্রণ থাকে। এটি হলো সাংবিধানিক শাসন। যেখানে স্বৈরতন্ত্র থাকে সেখানে ইচ্ছামতো লোকজন ধরা যায়, মানুষকে গুম করা যায়। সাংবিধানিক শাসন থাকলে কাউকে ধরলে বলতে হবে, কোথায় নিয়ে যাওয়া হচ্ছে জানাতে হবে। কোর্টে ২৪ ঘণ্টার মধ্যে হাজির করতে হবে, যাতে সে জামিন নিতে পারে। একবার-দুবার এরকম হলে আমরা বলতে পারি, বিশেষ কারণে হয়তো এই আইন অমান্য করা হয়েছে। কিন্তু যদি হতেই থাকে তাহলে তো আর আমাদের সাংবিধানিক শাসন থাকে না।



রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৮/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ