ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সাপ্তাহিক ব্যবধানে লেনদেন বেড়েছে ২৫.৭৫ শতাংশ

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১২, ২১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাপ্তাহিক ব্যবধানে লেনদেন বেড়েছে ২৫.৭৫ শতাংশ

অর্থনৈতিক প্রতিবেদক : সরকার, নিয়ন্ত্রক সংস্থা এবং নীতিনির্ধারণী মহলের তৎপরতার কারণে অনেকটা আস্থা ফিরে আসছে শেয়ারবাজারে। এ ছাড়া পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ বাড়ার পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বেড়েছে।

আর এসব কারণে বিনিয়োগকারীরা বাজারে তাদের প্রত্যাশার প্রতিফলন দেখছেন। বাজারে এর ধারাবাহিকতা অব্যাহত থাকলে খুব শিগগিরই সূচক ৬ হাজার পয়েন্ট অতিক্রম করবে বলে জানান বাজারসংশ্লিষ্টরা।

সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্যসূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। আলোচিত সপ্তাহে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক বেড়েছে ১৯১ দশমিক ১৯ পয়েন্ট। এদিকে সপ্তাহজুড়ে লেনদেনেরও ব্যাপক উত্থান ছিল। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে ২৫ দশমিক ৭৫ শতাংশ লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সাপ্তাহিক ব্যবধানে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচক ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করছে। সূচকের পাশাপাশি লেনদেনও কিছুটা বেড়েছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে এক দিন কারেকশন হলেও বাকি চার কার্যদিবসই বেড়েছে সূচক। বিদায়ী সপ্তাহে সূচক ও লেনদেনর পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। এমনকি ডিএসইতে গড় লেনদেনও বেড়েছে। সপ্তাহ শেষে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ১ হাজার ৭৯৫ কোটি ৭২ লাখ ৭০ হাজার ৬৩৫ টাকা। আর সপ্তাহজুড়ে ডিএসইর লেনদেন বেড়েছে ২৫ দশমিক ৭৫ শতাংশ।

বিশ্লেষণে দেখা গেছে, সাপ্তাহিক ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯১ দশমিক ১৯ পয়েন্ট বা ৩ দশমিক ৫৮ শতাংশ বেড়েছে। আর ডিএসইএক্স শরিয়াহ সূচক বেড়েছে ৩২ দশমিক ৫৪ পয়েন্ট বা ২ দশমিক ৬২ শতাংশ ও ডিএসই৩০ সূচক বেড়েছে ৭৩ দশমিক ২০ পয়েন্ট বা ৩ দশমিক ৮৩ শতাংশ। আর সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৩১টি কোম্পানির শেয়ার ও ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০৩টির, কমেছে ১১৭টির,  অপরিবর্তিত রয়েছে ৯টির এবং লেনদেন হয়নি ২টি কোম্পানি ও ফান্ডের। এগুলোর ওপর ভর করে মোট ৮ হাজার ৯৭৮ কোটি ৬৩ লাখ ৫১ হাজার ৫৩৯ টাকা লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহে ৭ হাজার ১৪০ কোটি ২৫ লাখ ৭৮ হাজার ১৭৭ টাকা লেনদেন হয়েছে। সে হিসাবে আগের সপ্তাহের তুলনায় ডিএসইতে মোট লেনদেনের পরিমাণ বেড়েছে ২৫ দশমিক ৭৫ শতাংশ।

আর দৈনিক গড় হিসাবে এ লেনদেন হয়েছে ১ হাজার ৭৯৫ কোটি ৭২ লাখ ৭০ হাজার ৩০৮ টাকা। যা আগের সপ্তাহে মোট ১ হাজার ৪২৮ কোটি ৫ লাখ ১৫ হাজার ৬৩৫ টাকা লেনদেন হয়েছিল। এদিকে, মোট লেনদেনের ৯৫ দশমিক ২৫ শতাংশ এ ক্যাটাগরিভুক্ত, ২ দশমিক ০৪ শতাংশ বি ক্যাটাগরিভুক্ত, ০ দশমিক ৪৪ শতাংশ এন ক্যাটাগরিভুক্ত এবং ১ দশমিক ২৭ শতাংশ জেড ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিট এর মধ্যে হয়েছে।

এদিকে, দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স বেড়েছে ৩৩৭ দশমিক ০২ পয়েন্ট বা ৩ দশমিক ৩৮ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৯৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৮টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির। আর সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৫৩৩ কোটি ১৩ লাখ ৫১ হাজার ১৬০ টাকার শেয়ার। যা আগের সপ্তাহ শেষে ছিল ৪১৭ কোটি ৬২ লাখ ১৮ হাজার ৮৩৭ টাকার শেয়ার। সে হিসাবে আগের সপ্তাহের তুলনায় সিএসইতে মোট লেনদেনের পরিমাণ বেড়েছে ২৭ দশমিক ৬৫ শতাংশ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৭/আশিক/হাসান/এসএন/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়