ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সাড়ে পাঁচ শ করেও হেরে যাওয়া ৬ টেস্ট (পর্ব-২)

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫০, ২০ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাড়ে পাঁচ শ করেও হেরে যাওয়া ৬ টেস্ট (পর্ব-২)

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের প্রথম টেস্টের দৃশ্য

আমিনুল ইসলাম : ক্রিকেট ইতিহাসে যেমন প্রত্যাশিত অনেক ঘটনা ঘটে, তেমনি ঘটে অপ্রত্যাশিত ঘটনাও। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ইনিংসে চার শতাধিক রান করার পর সেই দল খুব কমই হেরেছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ যখন ৫৯৫ রান করে ইনিংস ঘোষণা করে তখন কী কেউ ভেবেছিল এই টেস্টটি টাইগাররা হারতে পারে? কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ব্যর্থতায় ও খেলোয়াড়দের ইনজুরির কারণে শেষ পর্যন্ত ৭ উইকেটে হেরে যায় বাংলাদেশ। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ইনিংসে সবচেয়ে বেশি রান করে হারা প্রথম টেস্ট।

এর আগে ১৮৯৪-৯৫ সালে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৫৮৬ রান করে হেরেছিল। সেই হারের ১২৩ বছর পর অপ্রত্যাশিতভাবে বাংলাদেশ প্রথম ইনিংসে ৫৯৫ রান করেও হার মেনেছে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এমন হাতেগোনা কয়েকটি টেস্ট রয়েছে। যেখানে প্রথম ইনিংসে ৫৫০ এর অধিক রান করেও হার মানতে হয়েছে।

টেস্ট ক্রিকেটের ১৪০ বছরের ইতিহাসে এমন ছয়টি নজির রয়েছে। যার দুটিই বাংলাদেশ স্থাপন করেছে। বাকি চারটির সঙ্গে অস্ট্রেলিয়া জড়িয়ে রয়েছে। তার দুটিতে অস্ট্রেলিয়া হেরেছে। জিতেছে দুটিতে। এই ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ভারত ও পাকিস্তানের নামও। চলুন দেখে নেওয়া যাক প্রথম ইনিংসে ৫৫০ এর অধিক রান করেও হেরে যাওয়া ছয়টি টেস্টের পরিসংখ্যান। প্রথম পর্বে ৩টি ম্যাচের পরিসংখ্যান প্রকাশিত হয়। আজ দ্বিতীয় পর্বে বাকি তিনটি টেস্টের পরিসংখ্যান তুলে ধরা হল।

: সাড়ে পাঁচ’শ করেও হেরে যাওয়া ৬ টেস্ট (পর্ব-১)


৩. অস্ট্রেলিয়া-পাকিস্তান : মেলবোর্ন টেস্ট ১৯৭৩
এই টেস্টে অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ৪৪১ রান করে ইনিংস ঘোষণা করে। অসিদের হয়ে ইয়ান রেডপাথ ১৩৫ ও গ্রেগ চ্যাপেল অপরাজিত ১১৬ রান করেন। জবাবে পাকিস্তান তাদের প্রথম ইনিংসে সাদিক মোহাম্মদ ও মাজিদ খানের জোড়া সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেট হারিয়ে ৫৭৪ রান তুলে ইনিংস ছেড়ে দেয়। ১৩৩ রানের লিড পায় পাকিস্তান। পাকিস্তানের ইনিংসে সাদিক মোহাম্মদ ১৩৭ ও মাজিদ খান ১৫৮ রানের নজড়কাড়া ইনিংস খেলেন। এ ছাড়া অধিনায়ক ইনতেখাব আলম ৬৮, মুস্তাক মোহাম্মদ ৬০, জহির আব্বাস ৫১ ও সাঈদ আহমেদ ৫০ রান করেন।

এরপর অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে পল শিয়েহান (১২৭) ও জন বেনডের (১৪২) জোড়া সেঞ্চুরিতে ভর করে ৪২৫ রানে অলআউট হয়ে যায়। তাতে পাকিস্তানের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৯৩ রান। সে রান তাড়া করতে নেমে ২০০ রানেই গুটিয়ে যায় সফরকারী পাকিস্তানের ইনিংস। ব্যাট হাতে এই ইনিংসে সর্বোচ্চ ৪৮ রান করেন অধিনায়ক ইনতেখাব আলম। ৪৭ রান করেন মাজিদ খান। ফলে ৯২ রানের দারুণ এক জয় পায় অস্ট্রেলিয়া। আর প্রথম ইনিংসে ৫৭৪ রান করেও হেরে যায় পাকিস্তান।

                             :: সংক্ষিপ্ত স্কোর ::
অস্ট্রেলিয়া :
প্রথম ইনিংস- ৪৪১/৫ ডিক্লে  ( রেডপাথ ১৩৫, চ্যাপেল ১১৬*; নাওয়াজ ২/১০০; ইনতেখাব ২/১০১)।
দ্বিতীয় ইনিংস- ৪২৫/১০ (শিয়েহান ১২৭, বেনড ১৪২; আলতাফ ২/৫০, নাওয়াজ ২/৯৯)।

পাকিস্তান :
প্রথম ইনিংস- ৫৭৪/৮ ডিক্লে (মাজিদ ১৫৮, সাদিক ১৩৭; মালেট ৩/১২৪)।
দ্বিতীয় ইনিংস- ২০০/১০ (ইনতেখাব ৪৮, মাজিদ ৪৭; ওয়াকার ৩/৩৯)।
ফল : অস্ট্রেলিয়া ৯২ রানে জয়ী।


২. অস্ট্রেলিয়া-ইংল্যান্ড : সিডনি টেস্ট ১৮৯৪
এই টেস্টে অস্ট্রেলিয়া ব্যাট করতে নেমে গ্রেগরির ২০১ ও গিফেনের ১৬১ রানে ভর করে সবকটি উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ৫৮৬ রান সংগ্রহ করে। জবাবে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে সংগ্রহ করে মাত্র ৩২৫ রান। ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ইংলিশরা। এবার তারা খানিকটা ঘুরে দাঁড়ায়। আলবার্ট ওয়ার্ডের ১১৭ ও জ্যাক বাউনের ৫৩ রানে ভর করে ৪৩৭ রান তোলে। ফলে অস্ট্রেলিয়ার সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় মাত্র ১৭৭ রান।

অসীম দিনে মামুলি সেই টার্গেটে ব্যাট করতে নেমে ৬৮ ওভারে ১৬৬ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। ফলে ১০ রানের দারুণ এক জয় পায় সফরকারীরা। প্রথম ইনিংসে ৫৮৬ রান করেও জয় বঞ্চিত হয় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার সাতজন ব্যাটসম্যান দুই অঙ্কের কোটা ছুঁতে পারেননি। বল হাতে অস্ট্রেলিয়ার ইনিংসে তা-ব চালান ইংল্যান্ডের ববি পিল। তিনি ৩০ ওভার বল করে ৯ মেডেনসহ ৬৭ রান দিয়ে নেন ৬ উইকেট। ৩টি উইকেট নেন জনি ব্রিগস।

                                       :: সংক্ষিপ্ত স্কোর ::
অস্ট্রেলিয়া:
প্রথম ইনিংস
- ৫৮৬/১০ ( গ্রেগরি ২০১, গিফেন ১৬১; রিচার্ডসন ৫/১৮১)
দ্বিতীয় ইনিংস- ১৬৬/১০ ( ডার্লিং ৫৩, গিফেন ৪১; পিল ৬/৬৭, ব্রিগস ৩/২৫)।

ইংল্যান্ড :
প্রথম ইনিংস- ৩২৫/১০ (ওয়ার্ড ৭৫, ব্রিগস ৫৭; গিফেন ৪/৭৫, টার্নার ২/৮৯)
দ্বিতীয় ইনিংস- ৪৩৭/১০ (ওয়ার্ড ১১৭, ব্রাউন ৫৩; গিফেন ৪/১৬৪, ট্রট ২/২২)।
ফল : ইংল্যান্ড ১০ রানে জয়ী।





১. বাংলাদেশ-নিউজিল্যান্ড : ওয়েলিংটন টেস্ট ২০১৭
এই টেস্টে বাংলাদেশ দল প্রথমে ব্যাট করতে নামে। অলরাউন্ডার সাকিব আল হাসানের ডবল সেঞ্চুরি (২১৭) ও অধিনায়ক মুশফিকুর রহিমের সেঞ্চুরিতে (১৫৯) ভর করে প্রথম ইনিংসে ৮ উইকেট হারিয়ে ৫৯৫ তার তুলে ইনিংস ঘোষণা দেয়। জবাবে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে টম লাথামের অনবদ্য ১৭৭ রানে ভর করে সবকটি উইকেট হারিয়ে ৫৩৯ রান করতে পারে।

৫৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দারুণ ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। শেষ পর্যন্ত ৫৭.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৬০ রানের বেশি করতে পারেনি সফরকারীরা। ব্যাট হাতে সর্বোচ্চ ৫০ রান করেন সাব্বির রহমান। তাতে নিউজিল্যান্ডের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২১৭ রান।

অধিনায়ক কেন উইলিয়ামসনের ১০৪ ও রস টেলরের ৬০ রানে ভর করে মাত্র ৩৯.৪ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড। আর বাংলাদেশ প্রথম ইনিংসে ৫৯৫ রান করেও হেরে যায়। যা অস্ট্রেলিয়ার করা ১২৩ বছর আগের রেকর্ড ভেঙে টেস্ট ক্রিকেটের ইতিহাসে নতুন এক নজির স্থাপন করে।

                              :: সংক্ষিপ্ত স্কোর ::
বাংলাদেশ:
প্রথম ইনিংস
- ৫৯৫/৮ ডিক্লে (সাকিব ২১৭, মুশফিক ১৫৯; ওয়াগনার ৪/১৫১, বোল্ট ২/১৩১)
দ্বিতীয় ইনিংস- ১৬০/১০ (সাব্বির ৫০, ইমরুল ৩৬*; বোল্ট ৩/৫৩, স্যান্টনার ২/৩৬)।

নিউজিল্যান্ড :
প্রথম ইনিংস- ৫৩৯/১০ (লাথাম ১৭৭, স্যান্টনার ৭৩; রাব্বি ৩/৮৭, মাহমুদউল্লাহ ২/১৫)
দ্বিতীয় ইনিংস- ২১৭/৩ (উইলিয়ামসন ১০৪*, টেলর ৬০; মিরাজ ২/৬৬)।
ফল : নিউজিল্যান্ড ৬ উইকেটে জয়ী।




রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়