ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সিঙ্গাপুর যাচ্ছে প্রাচ্যনাট

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৯, ১৫ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিঙ্গাপুর যাচ্ছে প্রাচ্যনাট

বিনোদন ডেস্ক : আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে ‘এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভ্যাল-২০১৮’। সিঙ্গাপুরের তারুণ্য নির্ভর নাট্যদল বাডজ্ থিয়েটার এ উৎসবের আয়োজন করেছে। এতে অংশ নিতে সিঙ্গাপুর যাচ্ছে ঢাকার জনপ্রিয় নাটকের দল প্রাচ্যনাট। আজ বৃহস্পতিবার নয় সদস্যদের একটি দল সিঙ্গাপুরের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে। উৎসবের ইয়ুথ অ্যাম্বাসেডর ফজলে রাব্বি খান রকিসহ নয় সদস্যর এ দলে রয়েছেন-শর্মি, শাহীন, নিলয়, তাহাদিল, প্রিয়ম, শর্মীলা, সজিব ও সাইফুল ইসলাম।

প্রাচ্যনাটের প্রযোজনা সম্পাদক সাইফুল ইসলাম জার্নাল জানান, তিন দিনের এই উৎসবে অভিনেতা, নাট্যকার, নির্দেশক আজাদ আবুল কালামের লেখা ‘পলিথিন হাউজ’ নাটকটি প্রদর্শিত হবে। এই প্রযোজনার মূল আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে- বর্তমানে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীদের সংকটময় জীবন-যাপনের এক দৃষ্টান্তমূলক নিদর্শন, যা বিশ্ব বিবেকের কাছে এখন পর্যন্ত প্রশ্নবিদ্ধ হয়ে আছে। ১৮ নভেম্বর এই উৎসবে নাটকটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে।

‘পলিথিন হাউজ’ নাটকটি নির্দেশনা দিয়েছেন প্রথিতযশা শিল্পনির্দেশক মো. সাইফুল ইসলাম এবং সহকারী নির্দেশনায় রয়েছেন মো. শওকত হোসেন সজিব।

‘এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভ্যাল-২০১৮’-এ সিঙ্গাপুর ছাড়াও ইন্দোনেশিয়া, জাপান, বাংলাদেশ, ফিলিপাইন, লাওস, ব্রুনাই ও মালয়েশিয়া অংশ নিবে। সিঙ্গাপুরের স্থানীয় ৩টি নাট্যদলসহ মোট ১০টি দল তাদের নাটক মঞ্চস্থ করবে। এই উৎসবে প্রাচ্যনাট দ্বিতীয়বারের মতো অংশ নিতে যাচ্ছে।

এই উৎসবে অনুষ্ঠান কর্মশালা, সেমিনার, শিল্প ও কারুশিল্প এবং অন্যান্য অনুষ্ঠান অন্তর্ভুক্ত রয়েছে। আন্তর্জাতিক এই উৎসবে নাটক প্রদর্শনীর পাশাপাশি ‘ডেভেলপিং কোরাস উইথ রিদম অ্যান্ড থিম’ নামে একটি কর্মশালা পরিচালনা করবে প্রাচ্যনাট। এতে উৎসবে অংশগ্রহণকারী সকল দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করবে। ১৭ নভেম্বর কর্মশালাটি অনুষ্ঠিত হবে।




রাইজিংবিডি/ঢাকা/১৫ নভেম্বর ২০১৮/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়