ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সিরিয়ায় যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত তুরস্ক-রাশিয়া

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৪, ২৮ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিরিয়ায় যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত তুরস্ক-রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় সাধারণ যুদ্ধবিরতির একটি প্রস্তাবে সম্মত হয়েছে তুরস্ক ও রাশিয়া। বুধবার মধ্যরাত থেকে এ চুক্তি কার্যকর হবে। সূত্রের বরাত দিয়ে বুধবার তুর্কি বার্তা সংস্থা আনাদলু এ তথ্য জানিয়েছে।

 

বার্তা সংস্থাটি জানিয়েছে, চলতি মাসের শুরুতে আলেপ্পোতে অস্ত্রবিরতির বিষয়ে যে চুক্তি হয়েছে তার মেয়াদ বাড়ানোর ব্যাপারে দুই দেশের কর্মকর্তারা ঐক্যমতে পৌঁছেছেন। এ চুক্তির বিষয়টি সংহিসতায় জড়িত সকল পক্ষগুলোর কাছে উপস্থাপন করা হবে।

 

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, এ বিষয়ে তিনি কোনো তাৎক্ষনিক প্রতিক্রিয়া জানাতে পারছেন না।

 

এর আগে রাশিয়া, ইরান ও তুরস্ক জানিয়েছিল শান্তি চুক্তির ব্যাপারে মধ্যস্থতায় তারা প্রস্তুত আছে। গত সপ্তাহে মস্কোতে আলোচনার পর তিন দেশের প্রতিনিধিরা এ সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন। তবে আলোচনায় সিরিয়া যুদ্ধের অন্যতম পক্ষ যুক্তরাষ্ট্রকে অর্ন্তভূক্ত করা হয়নি। জাতিসংঘের মধ্যস্থতা ছাড়াই এই আলোচনার বিষয়টি এখনো ধোয়াশাচ্ছন্ন রয়েছে। তবে মস্কো জানিয়েছে, ঘনিষ্ঠ মিত্র কাজাখস্তানে এ আলোচনা অনুষ্ঠিত হতে পারে।

 

মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, বিদ্রোহীদের সঙ্গে শান্তি আলোচনার বিষয়ে সিরিয়া সরকার পরামর্শ করছে। তবে সৌদি নেতৃত্বাধীন বিদ্রোহী গ্রুপগুলি জানিয়েছে, তারা আলোচনার বিষয়ে কিছুই জানে না। তবে যুদ্ধবিরতি চুক্তিকে তারা সমর্থণ করে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ ডিসেম্বর ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়