ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সিলেট পেল পাঁচ মন্ত্রী-প্রতিমন্ত্রী

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৬, ৭ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিলেট পেল পাঁচ মন্ত্রী-প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, সিলেট: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর আওয়ামী লীগের টানা তৃতীয়বারের মন্ত্রিসভায় ডাক পেলেন সিলেট বিভাগের পাঁচজন এমপি।

তিনজন পূর্ণ মন্ত্রী এবং দু’জন প্রতিমন্ত্রী হিসেবে সিলেট থেকে নতুন মন্ত্রিসভায় প্রতিনিধিত্ব করবেন।

তবে, নতুন এ মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন আওয়ামী লীগের বয়োজ্যেষ্ঠ মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং শিক্ষামন্ত্রীর দায়িত্বে থাকা নুরুল ইসলাম নাহিদ।

আজ সোমবার বিকেলে বঙ্গভবনে নতুন দায়িত্ব পাওয়া মন্ত্রীদের শপথ পাঠ করাবেন রাষ্ট্রপতি মো. আবুল হামিদ।

সিলেট বিভাগের ১৯ আসনের মধ্যে এবার মন্ত্রিপরিষদে ডাক পাওয়া পাঁচজন হলেন- সদ্য বিদায়ী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ভাই সিলেট-১ আসনে বিজয়ী সংসদ সদস্য ড. এ কে আবদুল মোমেন, সিলেট-৪ আসনে জয়ী ইমরান আহমদ, সুনামগঞ্জ-৪ আসনে জয়ী এম এ মান্নান, মৌলভীবাজার- ১ আসনে জয়ী শাহাব উদ্দিন ও হবিগঞ্জ-৪ আসনে জয়ী মাহবুব আলী।

এদের মধ্যে ড. এ কে আবদুল মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট সিটি কর্পোরেশন ও সদর উপজেলা নিয়ে গঠিত সিলেট-১ নির্বাচনী এলাকা হতে নৌকা প্রতীকে প্রথমবার নির্বাচন করেই জয় লাভ করেন। তিনি জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন।

সুনামগঞ্জ-৪ আসনের এম এ মান্নান দশম জাতীয় সংসদে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন। এবার তিনি পরিকল্পনা মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হচ্ছেন। দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুর উপজেলা নিয়ে গঠিত সুনামগঞ্জ-৪ নির্বাচনী আসনে তিনি ২০ দলীয় জোটের জমিয়তের নেতা শাহিনুর পাশাকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

বন ও পরিবেশ মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী হয়েছেন মৌলভীবাজার-১ আসনের শাহাবউদ্দিন। প্রবীণ এ আওয়ামী লীগ নেতা আর আগে জাতীয় সংসদে হুইপেরও দায়িত্ব পালন করেছিলেন।

এছাড়া সিলেট-৪ আসনের ইমরান আহমদ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নিযুক্ত হয়েছেন। দশম জাতীয় সংসদ নির্বাচনের পর তিনি সরকারের ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির পদে ছিলেন। জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ উপজেলা নিয়ে গঠিত সিলেটের এই আসনে তিনি টানা তিনবারসহ মোট ছয় বার সংসদ সদস্য নির্বাচিত হন।

হবিগঞ্জ-৪ আসন থেকে টানা দ্বিতীয়বারের মতো আওয়ামী লীগের সংসদ সদস্য নির্বাচিত হওয়া মাহবুব আলীও নতুন মন্ত্রিসভায় ডাক পেয়েছেন। তাকে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি নৌকা প্রতীকে ৩ লাখ ৮ হাজার ৭২৭ ভোট পেয়েছিলেন; যা সিলেট বিভাগের বিজয়ী প্রার্থীদের মধ্যে সবচেয়ে বেশি ভোট।

সিলেট বিভাগের ১৯টি আসনের ১৭ আসনেই জয় পেয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট। এ কারণে বিভাগের পাঁচ সংসদ সদস্যের মন্ত্রিপরিষদে স্থান পাওয়ায় আনন্দের জোয়ারে ভাসছেন দলীয় নেতাকর্মীরা। এছাড়া বিভিন্ন সামাজিক, পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে তাদের অভিনন্দন জানানো হচ্ছে। তাদের আশা, মন্ত্রী সভায় স্থান পাওয়া এ পাঁচ সংসদ সদস্য সিলেটের উন্নয়নে ব্যাপক অবদান রাখবেন।




রাইজিংবিডি/ সিলেট/ ৭ জানুয়ারি ২০১৯/ আব্দুল্লাহ আল নোমান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়