ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সিলেটের ইতিহাসে বৃহৎ সংস্কৃতি উৎসবের উদ্বোধন আজ

রফিকুল ইসলাম কামাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৬, ২২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিলেটের ইতিহাসে বৃহৎ সংস্কৃতি উৎসবের উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক, সিলেট : সিলেটে ‘মানবিক সাধনায়’ স্লোগানে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজন করেছে বৃহৎ সংস্কৃতি উৎসবের। সিলেট মহানগরীর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে আজ ২২ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত দশ দিনব্যাপী চলবে উৎসব।

উৎসবের জন্য ক্রীড়া কমপ্লেক্সকে জমকালোভাবে সাজানো হয়েছে। রয়েছে নাচ, গান, লোকগান, চলচ্চিত্র, বাদ্যযন্ত্র প্রদর্শনী, কারুশিল্প, নাটক, সাহিত্য সম্মেলন, স্থাপত্য প্রদর্শনী ও আর্ট ক্যাম্পের আয়োজন।

সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিরা বলছেন, সিলেটে এ ধরনের বৃহৎ আয়োজন এই প্রথম। এত বর্ণাঢ্যতা নিয়ে এর আগে এ ধরনের সংস্কৃতি উৎসব সিলেটে অনুষ্ঠিত হয়নি। একইসঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, এ ধরনের উৎসব বৃহত্তর সিলেটের সমাজ, সংস্কৃতি, সাহিত্যে ব্যাপক প্রতিফলন রাখবে।

সম্মিলিত নাট্য পরিষদ, সিলেটের সভাপতি মিশফাক আহমদ মিশু বলেন, ‘সংস্কৃতির এত বিশাল আয়োজন এর আগে সিলেটে কখনোই হয়নি। সিলেটকে তুলে ধরার জন্য, সিলেটের সংস্কৃতিকে তুলে ধরার জন্য এটি বড় এক সুযোগ। পর্যটন বর্ষে এ ধরনের আয়োজন বিশ্বব্যাপী সিলেটকে আরো উজ্জ্বল করবে। তা ছাড়া, সিলেটের কিছু শিল্পী বড় পরিসরের এ আয়োজনে নিজেদের মেলে ধরার সুযোগ পাচ্ছেন।’

সম্মিলিত নাট্য পরিষদ, সিলেটের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত বলেন, ‘একইসাথে জাতীয় সংস্কৃতি ও সিলেটের সংস্কৃতি তুলে ধরারই চেষ্টা আয়োজকদের। এ আয়োজন সাংস্কৃতিক মিলনমেলা, যেখান থেকে সংস্কৃতি বিনিময় ঘটবে।’

বৃহৎ এই উৎসবে রেজওয়ানা চৌধুরী বন্যা, খায়রুল আনাম শাকিল, অদিতি মহসিন, চন্দনা মজুমদার, জলের গান, কুদ্দুস বয়াতীসহ বাংলাদেশের ৩৮৩ জন সংগীতশিল্পী, নৃত্যশিল্পী, চিত্রকর, নাট্যকুশলী, লেখক ও কবির অংশগ্রহণের কথা রয়েছে। এ ছাড়া ভারতীয় শিল্পী হৈমন্তী শুক্লা, শ্রীকান্ত আচার্য, মনোময় ভট্টাচার্য, জয়তী চক্রবর্তী ও পার্বতী বাউলকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

উৎসবে ‘সুবীর চৌধুরী আর্ট ক্যাম্পে’ বিশিষ্ট চিত্রকর রফিকুন নবী, মনিরুল ইসলাম, শহীদ কবির, রোকেয়া সুলতানা, জামাল আহমেদ, শিশির ভট্টাচার্য্য, তৈয়বা লিপিসহ ২৭ জন শিল্পী অংশগ্রহণ করবেন।

মাসিক সাহিত্য পত্রিকা ‘কালি ও কলম’ উৎসব চলাকালে ২৪, ২৫ ও ২৬ ফেব্রুয়ারি আয়োজন করছে সাহিত্য সম্মেলনের। এতে খ্যাতিমান কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, ইমদাদুল হক মিলন, শাহীন আখতার ও হরিশংকর জলদাস, প্রাবন্ধিক সিরাজুল ইসলাম চৌধুরী, সনৎকুমার সাহা, মুহম্মদ জাফর ইকবাল, শামসুজ্জামান খান, কবি কায়সার হক, আনিসুল হক, রুবি রহমান, রবিউল হুসাইন, তারেক সুজাতসহ বাংলাদেশের ৫০ জন কবি ও লেখক অংশ নেবেন।
প্রখ্যাত কথাসাহিত্যিক সমরেশ মজুমদার, প্রথিতযশা মঞ্চ-অভিনেতা ও নির্দেশক শাঁওলি মিত্রসহ ভারতের ২৩ জন প্রাবন্ধিক, কবি ও সাহিত্যিক এবং নেপালের দুজন বিশিষ্ট লেখকেরও সাহিত্যসভায় যোগ দেওয়ার কথা রয়েছে।

চলচ্চিত্র উৎসবে জাহিদুর রহিম অঞ্জনের ‘মেঘমল্লার’, মোরশেদুল ইসলামের ‘অনিল বাগচীর একদিন’, তারেক মাসুদের ‘রানওয়ে’, ঋত্বিক ঘটকের ‘তিতাস একটি নদীর নাম’, মোস্তফা সরয়ার ফারুকীর ‘টেলিভিশন’, নাসিরুদ্দীন ইউসুফের ‘গেরিলা’, রুবাইয়াৎ হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’ ও ছোটদের ছবিসহ মোট ১৪টি ছবি প্রদর্শিত হবে।

চারটি নন্দিত মঞ্চনাটক- সুবচনের ‘মহাজনের নাও’, থিয়েটার আর্ট ইউনিটের ‘আমেনা সুন্দরী’, লোকনাট্যদলের ‘কঞ্জুস’ এবং মণিপুরী থিয়েটারের ‘কহে বীরাঙ্গনা’ও উৎসবে মঞ্চস্থ হবে।

এ ছাড়া উৎসবে দেশের ১০ জেলার কারুশিল্প নিয়ে হবে কারুমেলা। থাকছে বাংলাদেশের প্রসিদ্ধ মিষ্টান্ন ও ঐতিহ্যবাহী খাবারের প্রদর্শন, বইমেলা, সিলেটের ঐতিহ্যবাহী ঝুমুর, ধামাইল, সুফি ও সাধনসংগীত, চা জনগোষ্ঠী-মণিপুরি ইত্যাদি আঞ্চলিক গান ও নাচ।

উৎসবের প্রধান মঞ্চ মরমি কবি দেওয়ান হাসন রাজার নামে ‘হাসন রাজা মঞ্চ’ করা হয়েছে। এ ছাড়া বাদ্যযন্ত্র ও সিলেট অঞ্চলের লোকগানের ইতিহাস নিয়ে প্রদর্শনীর জন্য রয়েছে ‘শাহ আবদুল করিম চত্বর’। বাংলা সাহিত্যের অন্যতম যুগশ্রেষ্ঠ সাহিত্যিক সৈয়দ মুজতবা আলী স্মরণে সাহিত্যসভা, মঞ্চনাটক ও চলচ্চিত্র প্রদর্শনের জন্য মঞ্চের নাম রাখা হয়েছে ‘সৈয়দ মুজতবা আলী মঞ্চ’। কারুশিল্প প্রদর্শনীর চত্বরকে লোকসংস্কৃতি সংরক্ষণের অগ্রপুরুষ ও ব্রতচারী আন্দোলনের প্রতিষ্ঠাতা ‘গুরুসদয় দত্ত চত্বর’ নামকরণ করা হয়েছে। অন্যদিকে, আর্ট ক্যাম্পের বেদিকে ‘রাধারমণ দত্ত বেদি’ নামকরণ করা হয়েছে।

এ ধরনের বৃহৎ আয়োজন সম্পর্কে বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের বলেন, ‘এই আয়োজনের মাধ্যমে বাংলা ভাষা ও সংস্কৃতির মানুষের মধ্যে ভাবের আদানপ্রদান হবে। সমৃদ্ধ হবে আমাদের সংস্কৃতি। একই সঙ্গে সিলেটের ঐতিহ্য ও সংস্কৃতি তুলে আনা হবে। মানুষকে মানবিক করে তোলার জন্য আমরা ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এ রকম আয়োজন করছি। মানুষ মানবিক হলে কোনো রকম অপরাধে জড়াবে না।’

পুরো সংস্কৃতি উৎসব জ্ঞানতাপস আব্দুর রাজ্জাককে উৎসর্গ করা হয়েছে। আজ বুধবার সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

 

রাইজিংবিডি/সিলেট/২২ ফেব্রুয়ারি ২০১৭/রফিকুল ইসলাম কামাল/টিপু/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়