ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সীমাখালী সেতু চালু

মো. আনোয়ার হোসেন শাহীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫১, ২২ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সীমাখালী সেতু চালু

মাগুরা প্রতিনিধি : মাগুরা-যশোর মহাসড়কে মাগুরার শালিখা উপজেলার সীমাখালীতে চিত্রা নদীর ওপর নির্মাণাধীন সেতুটি চালু হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে সেতুটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

প্রায় চার মাস আগে এখানে অতিরিক্ত মালবোঝাই ট্রাক নিয়ে বেইলি ব্রিজটি ভেঙে পড়ে। এতে ঢাকা-খুলনা মহাসড়কের মাগুরা-যশোর পথে যান চলাচল বন্ধ হয়ে যায়। দুর্ভোগে পড়েন চালক ও যাত্রীরা। তাদের মাগুরা-ঝিনাইদহ সড়ক পথে প্রায় ২৫ কিলোমিটার ঘুরে যেতে হচ্ছিল।

সেতু উদ্বোধন উপলক্ষে সংক্ষিপ্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সওজের খুলনা বিভাগীয় প্রধান প্রকৌশলী মো. রুহুল আমীন, এএসপি কনক কান্তি দাশ, শালিখা উপজেলার নির্বাহী কর্মকর্তা সুমি মজুমদার প্রমুখ।

সড়ক ও জনপথ (সওজ) বিভাগের মাগুরা কার্যালয় সূত্রে জানা যায়, গত ১৩ ফেব্রুয়ারি সীমাখালীতে বেইলি ব্রিজটি ভেঙে পড়ে। পরে এর পাশে জোড়া স্টিলের সেতু নির্মাণের উদ্যোগ নেয় সওজ। দরপত্র প্রক্রিয়া শেষ করে গত ২৪ মার্চ থেকে নির্মাণকাজ শুরু হয়। মাগুরার এইচআর, নড়াইলের ইডেন ও খুলনার এলি নামের তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান যৌথভাবে কাজটি পায়। প্রাথমিকভাবে কাজের নির্মাণ ব্যয় ধরা হয় সাড়ে তিন কোটি টাকা। ৪৫ দিনের মধ্যে নির্মাণকাজ শেষ করার কথা ছিল। কিন্তু তা করতে পারেনি ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো।

সরেজমিন আজ দুপুরে গিয়ে দেখা গেছে, সেতুর দুই পাড়ে যানবাহনের ভিড়। দুই পাশে পথচারিরা দাঁড়িয়ে আছেন। সবাই অপেক্ষা করছেন সেতু পার হওয়ার জন্য।

সোহাগ পরিবহণের বাসচালক আজিজ হোসেন জানান, সময়মত নিরাপদে পৌঁছানোর জন্য এই সড়কটি গুরুত্বপূর্ণ। ঈদের আগে সেতু চালু হওয়ায় যাত্রী ভোগান্তি অনেক কমে যাবে।

যশোরের উদ্দেশে ঢাকা থেকে ছেড়ে আসা হানিফ পরিবহণের যাত্রী আরিফুর রহমান বলেন, এই সড়ক দিয়ে তারা কম সময়ে গন্তব্যে পৌঁছাতে পারবেন। ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মো. তরিকুল ইসলাম বলেন, এ সড়ক পথে যান চলাচল স্বাভাবিক করতে তারা রাত-দিন কাজ করছেন। ঈদের আগেই আজ তারা সেতু চালু করতে পেরেছেন।

মাগুরা সওজের নির্বাহী প্রকৌশলী নুরুন্নবী তরফদার বলেন, অনেকে সেতুটি ‘বেইলি সেতু’ বলছেন, মূলত এটি জোড়া স্টিলের সেতু। একটি দিয়ে যানবাহন যাবে, অন্যটি দিয়ে আসবে। ঈদে ঘরমুখো মানুষের দুর্ভোগের কথা ভেবে তারা ঈদের আগেই কাজ শেষ করতে চেয়েছেন, সফলও হয়েছেন।

তিনি আরও বলেন, জোড়া স্টিলের সেতুটি আপদকালীন হিসেবে নির্মাণ করা হয়েছে। এ সেতুর পাশে দ্রুততম সময়ের মধ্যে কংক্রিটের সেতু নির্মাণ করা হবে।



রাইজিংবিডি/মাগুরা/২২ জুন ২০১৭/মো. আনোয়ার হোসেন শাহীন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়