ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সীমান্তে জরুরি অবস্থা প্রত্যাহার প্রস্তাবে ট্রাম্পের ভেটো

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৮, ১৬ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সীমান্তে জরুরি অবস্থা প্রত্যাহার প্রস্তাবে ট্রাম্পের ভেটো

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকো সীমান্তে জারি করা জরুরি অবস্থা প্রত্যাহারে মার্কিন কংগ্রেসে পাস হওয়া একটি প্রস্তাবে ভেটো দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার তিনি প্রথমবারের মতো তার ভেটো ক্ষমতা প্রয়োগ করেছেন।

অভিবাসন প্রত্যাশীদের যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশ ঠেকাতে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। তার সেই নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের বিশাল বাজেট কংগ্রেস অনুমোদন না দেওয়ায় তিনি সীমান্তে জাতীয়  জরুরি অবস্থা ঘোষণা করেন। 

বৃহস্পতিবার রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেট ট্রাম্পের জরুরি অবস্থা প্রত্যাখ্যান করে ৫৯-৪১ ভোটে প্রস্তাবটি পাশ করে। ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির ১২ সিনেটর জরুরি অবস্থা তুলে নেয়ার প্রস্তাবের পক্ষে ভোট দেন যা ছিল বিস্ময়ের। তবে ট্রাম্প তার ভেটো ক্ষমতা প্রয়োগ করায় জরুরি অবস্থা প্রত্যাহারের প্রস্তাব পাশ করার জন্য কংগ্রেসের দুই-তৃতীয়াংশ সদস্যের ভোট লাগবে।

শুক্রবার ট্রাম্প বলেছেন,‘প্রেসিডেন্ট হিসেবে দেশের সুরক্ষা নিশ্চিত করাই আমার সর্বোচ্চ দায়িত্ব। গতকাল (বৃহস্পতিবার) কংগ্রেস একটি বিপজ্জনক প্রস্তাব পাস করেছে, তাতে স্বাক্ষর দিয়ে যদি আমি আইনে পরিণত করি, তবে তা অসংখ্য আমেরিকানকে বিপদে ফেলবে। কংগ্রেসের স্বাধীনতা আছে এ ধরনের প্রস্তাব পাসের, আমার দায়িত্ব হচ্ছে তাতে ভেটো দেওয়া। ভেটো দিয়ে আমি গর্বিত।’

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ মার্চ ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়