ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সুইডেন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৩, ১১ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুইডেন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের সরকারি সফরে মঙ্গলবার সুইডেন যাচ্ছেন। সুইডেনে বাংলাদেশের কোন সরকার অথবা রাষ্ট্রপ্রধানের এটিই হবে প্রথম দ্বিপাক্ষিক সফর।

মুক্তিযুদ্ধের পর বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতিদাতাদের অন্যতম এই দেশের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে শেখ হাসিনাি এই সফরে যাচ্ছেন।

রোববার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এ তথ্য জানিয়ে বলেছেন, পথে লন্ডনে যাত্রাবিরতি করবেন শেখ হাসিনা।

সফরে দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হবে। সুইডেনের উপপ্রধানমন্ত্রী, ভারপ্রাপ্ত স্পিকার এবং বিচার ও অভিবাসনমন্ত্রীর সঙ্গেও প্রধানমন্ত্রীর সাক্ষাৎ হবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, এই সফরে দুই দেশের মধ্যে সহযোগিতা গভীর ও সম্প্রসারিত হবে এবং ইউরোপে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। সফরে সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল ও নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ নিয়ে দুটি সমঝোতা চুক্তি (এমওইউ) হওয়ার কথা রয়েছে।



মাঝপথে লন্ডনে নেমে ব্রিটেনের সংসদ সদস্য পদে সদ্য পুনর্নির্বাচিত ভাগ্নি টিউলিপ সিদ্দিকসহ পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাবেন শেখ হাসিনা।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সফরে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার হবে, দেশে বিনিয়োগ আসবে এবং অভিবাসন, জলবায়ু পরিবর্তন, জাতিসংঘ শান্তি মিশন, সন্ত্রাসবাদ ও উগ্রবাদ মোকাবিলার ক্ষেত্রে সম্পর্ক জোরদার হবে।

প্রসঙ্গত, ১৯৭১ সালে বাংলাদেশকে প্রথম সমর্থন দেওয়া ইউরোপের দেশগুলোর মধ্যে অন্যতম সুইডেন। এ বছর ফেব্রুয়ারিতে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪৫ বছর পূর্তির উৎসব হয়েছে।

সুইডেনের সুপরিচত রিটেইলার ব্রান্ড এইচঅ্যান্ডএম বাংলাদেশের কাছ থেকে বছরে ৫০০ কোটি ডলারের তৈরি পোশাক কেনে। দেশটির বাজারে রপ্তানিতে সব পণ্যে শুল্কমুক্ত সুবিধা পায় বাংলাদেশ।



রাইজিংবিডি/ঢাকা/১১ জুন ২০১৭/ইভা/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়