ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সুন্দরবনে অগ্নিকাণ্ড : ২ মৌয়ালকে আসামি করে মামলা

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ২ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুন্দরবনে অগ্নিকাণ্ড : ২ মৌয়ালকে আসামি করে মামলা

বাগেরহাট প্রতিনিধি : সুন্দরবনে অগ্নিকাণ্ডের ঘটনায় দুই মৌয়ালকে আসামি করে শরণখোলা থানায় মামলা দায়ের করা হয়েছে।

আগুন লাগার ছয় দিন পর বৃহস্পতিবার রাতে বন বিভাগের পক্ষ থেকে বাগেরহাটের শরণখোলা থানায় ওই মামলা দায়ের করা হয়। মামলায় আসামিদের বিরুদ্ধে অবৈধভাবে সুন্দরবনে প্রবেশ করে মৌচাক ভেঙে মধু আহরণ এবং চাক ভাঙার কাজে ব্যবহৃত মশাল থেকে বনে অগ্নিকাণ্ডের অভিযোগ আনা হয়েছে। তবে মামলা দায়েরের পর পুলিশ ওই আাসামিদের ধরতে পারেনি।

আসামিরা হচ্ছেন- বাগেরহাটের শরণখোলা উপজেলার সুন্দরবনসংলগ্ন উত্তর রাজাপুর গ্রামের নজির আহম্মেদের ছেলে মো. আলম হাওলাদার (৪৩) এবং একই গ্রামের আব্দুল জলিল হাওলাদারের ছেলে আল-আমিন হাওলাদার (৩৩)। দুইজন মৌয়াল হিসেবে পরিচিত বলে বন বিভাগ জানায়।

মামলার বাদী বন বিভাগের নাংলি ক্যাম্পের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরেস্টার মিজানুর রহমান মোল্লা জানান, প্রাথমিক তদন্তে তাদের কাছে প্রতীয়মান হয়েছে যে, বনসংলগ্ন গ্রামের আলম হাওলাদার এবং আল-আমিন মধু আহরণ করতে অবৈধভাবে সুন্দরবনে প্রবেশ করেছিলেন। তারা আগুন দিয়ে মৌচাক ভাঙার পর ওই মশাল বনের মধ্যে ফেলে রাখেন। ওই মশাল থেকে আগুন লাগে। বিষয়টি নিশ্চিত হওয়ার পর ওই দুইজনকে আসামি করে থানায় মামলা দায়ের করা হয়েছে।

শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল জলিল জানান, সুন্দরবনে অগ্নিকাণ্ডের ঘটনায় বন বিভাগের পক্ষ থেকে দুইজনকে আসামি করে এজাহাজার দেওয়া হয়েছে। বন আইনে ওই মামলা নথিভুক্ত করা হয়েছে। আসামিদের ধরতে পুলিশ চেষ্টা চালাচ্ছে বলে ওসি জানান।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম জানান, মামলা দায়েরের পাশাপাশি বন বিভাগের তিন সদস্যের টিম আগুন লাগার বিষয়টি তদন্ত করে দেখছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর আগুন লাগার সঠিক কারণ এবং ক্ষয়ক্ষতির হিসাব পাওয়া যাবে।

গত ২৬ মে সুন্দরবনে আগুন লাগে। বন বিভাগ, ফায়ার সার্ভিস এবং স্থানীয়রা চেষ্টা চালিয়ে পরের দিন বিকেলে আগুন সম্পূর্ণ নেভাতে সক্ষম হয়।



রাইজিংবিডি/বাগেরহাট/২ জুন ২০১৭/আলী আকবর টুটুল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়