ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সুন্দরবনে বাঘের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে : বনমন্ত্রী

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৭, ২৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুন্দরবনে বাঘের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে : বনমন্ত্রী

বাগেরহাট প্রতিনিধি : পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন,  সুন্দরবন সুরক্ষায় বর্তমান সরকার বিদেশিদের ওপর নির্ভরশীল না হয়ে নানা কর্মসূচি হাতে নিয়েছে।

তিনি বলেন, সুন্দরবনে বাঘের সংখ্যা কমছে না, বৃদ্ধি পাচ্ছে। সুন্দরবনের বাঘ অনেক নিরাপদে রয়েছে।

শনিবার দুপুরে বাগেরহাট জেলা পরিষদ অডিটরিয়ামে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

এদিন ‘বাঘ আমাদের গর্ব, বাঘ রক্ষা করব’ স্লোগানকে সামনে রেখে বাগেরহাটে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব বাঘ দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সকালে শহরের শহীদ মিনার পাদদেশ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্র বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা পরিষদ অডিটরিয়ামে এসে শেষ হয়। পরে সেখানে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। দেশের বিভিন্ন পত্রিকায় সুন্দরবনের বাঘের সংখ্যার ওপর প্রতিবেদন করা হয়। এগুলো কিন্তু আমাদের কোনো জরিপের ওপর ভিত্তি করে করা হয় না। বিদেশিদের করা জরিপের ওপর ভিত্তি করা হয়।

তিনি বলেন, সুন্দরবন রক্ষায় বিদেশি অর্থায়নে চলতে থাকা স্মার্ট পেট্রলিং তারা বন্ধ করে দিয়েছে। তারপরও আমরা নিজস্ব অর্থায়নে এই স্মার্ট পেট্রলিং চালু রেখেছি। সুন্দরবন না থাকলে বাগেরহাট-খুলনা নয়, মঠবাড়িয়া ও গোপালগঞ্জও থাকবে না।

প্রধান বন সংরক্ষক (সিসিএফ) মোহাম্মদ সফিউল আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. মোজাম্মেল হোসেন, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ইসতিয়াক আহমদ, খুলনাঞ্চলের বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরী, বাগেরহাটের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম, ভারপ্রাপ্ত পুলিশ সুপার মাহফুজ আফজাল ও বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. মাহামুদুল হাসান। আলোচনা সভা শেষে বাঘ সুরক্ষায় পঠগান ও লোকজ সংঙ্গীত পরিবেশন করা হয়।



রাইজিংবিডি/বাগেরহাট/২৯ জুলাই ২০১৭/আলী আকবর টুটুল/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়