ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

সুপার মার্কেটের পণ্যে সোয়া কোটি টাকা কর ফাঁকি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১১, ১৫ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুপার মার্কেটের পণ্যে সোয়া কোটি টাকা কর ফাঁকি

নিজস্ব প্রতিবেদক : সুপার মার্কেটের পণ্য ঘোষণা রাজস্ব ফাঁকিতে চট্টগ্রামে শুল্ককরসহ ২ কোটি ১৬ লাখ ৭০ হাজার ৫৩৫ টাকার পণ্য চালান জব্দ করেছে শুল্ক গোয়েন্দা। যেখানে শুল্ক ফাঁকি হয়েছে ১ কোটি ২৪ লাখ ৪২ হাজার ৭৩৯ টাকা।

বৃহস্পতিবার চট্টগ্রামে শুল্ক গোয়েন্দার সক্রিয় কার্যক্রমে ওই পণ্য জব্দ করা হয়েছে বলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের  মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম রাইজিংবিডিকে জানিয়েছেন।
 


শুল্ক গোয়েন্দা জানায়, আমদানিকারক মেসার্স আঁখি ইন্টারন্যাশনাল সিএন্ডএফ এজেন্ট মেসার্স এইচ কে ট্রেডিংয়ের মাধ্যমে পণ্য চালানটি সুপার মার্কেট পণ্যের ঘোষণায় খালাসের জন্য পানগাঁও কাস্টমস হাউজে কাগজপত্র দাখিল করেন। কিন্তু গোপন সংবাদ থাকায় পণ্য চালানটি আটকে শুল্ক গোয়েন্দা ও পানগাঁও কাস্টম হাউজ কর্তৃপক্ষ ১২ নভেম্বর যৌথভাবে কায়িক পরীক্ষা করে ঘোষণাতিরিক্ত ও ঘোষণাবহির্ভূত মোট ১৩ হাজার ৯৫৪ কেজি পণ্য বেশি পাওয়া যায়। যা ঘোষণার চেয়ে ৮৯.৩৭% বেশি। যার শুল্কায়নযোগ্য আনুমানিক মূল্য ৭৮ লাখ ৬৯ হাজার ২১৪ টাকা এবং মোট শুল্ক করের পরিমান ১ কোটি ৩৮ লাখ ১ হাজার ৩২১ টাকা। অর্থাৎ শুল্ককরসহ চালানটির মোট আনুমানিক মূল্য ২ কোটি ১৬ লাখ ৭০ হাজার ৫৩৫ টাকা (জরিমানা ব্যতিত)। এখানে শুল্ক ফাঁকি হয়েছে ১ কোটি ২৪ লাখ ৪২ হাজার ৭৩৯ টাকা। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে উক্ত রাজস্ব আদায়ের জন্য শুল্ক  আইনে মামলা আজ দায়ের করা হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ নভেম্বর ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়