ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সুপ্রিমকোর্ট বার নির্বাচনে প্রথম দিনের ভোটগ্রহণ সম্পন্ন

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৭, ২২ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুপ্রিমকোর্ট বার নির্বাচনে প্রথম দিনের ভোটগ্রহণ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির ২০১৭-১৮ বর্ষের দুদিনব্যাপী নির্বাচনে প্রথম দিনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। প্রথম দিনে ৫ হাজার ৮১ জন ভোটারের মধ্যে ১ হাজার ৯৫০ জন আইনজীবী ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনসংক্রান্ত উপ-কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট এ ওয়াই মসিউজ্জামান এ তথ্য জানিয়েছেন।

আগামীকাল সকাল ১০টা থেকে পুনরায় ভোটগ্রহণ শুরু হবে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে সাতটি সম্পাদকীয় ও সাতটি নির্বাহী সদস্যের পদ রয়েছে। 

নির্বাচনে মোট ১৪টি পদের বিপরীতে সরকার সমর্থিত আওয়ামী লীগের সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ এবং বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল ছড়াও আলাদা দুজন মোট ৩১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতিতে মোট ৫ হাজার ৮১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

সরকার সমর্থিত (সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ) প্যানেলে সভাপতি পদে আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক প্রাক্তন আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, সম্পাদক পদে বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সুপ্রিম কোর্ট শাখার সেক্রেটারি রবিউল আলম বুদু   প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্যান্য পদের মধ্যে সহ-সভাপতি অজিবউল্লাহ ও হোসনে আরা, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সহ-সম্পাদক শফিকুল ইসলাম ও সেলিম আজাদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর কার্যনির্বাহী সদস্য হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জ্বল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জ্বল ও শেখ মো. মাজু মিয়া।

বিএনপি সমর্থিত (জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ) প্যানেলে সভাপতি পদে বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জয়নুল আবেদীন, সম্পাদক পদে বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যান্য পদের মধ্যে সহ-সভাপতি পদে উম্মে কুলসুম বেগম (রেখা) ও ড.  মো. গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ পদে এবিএম রফিকুল ইসলাম তালুকদার (রাজা) এবং সহ-সম্পাদক পদে কাজী জয়নুল আবদীন ও শামীমা সুলতানা (দীপ্তি) প্রতিদ্বন্দ্বিতা করছেন। সদস্য পদে লড়ছেন শেখ তাহসিন আলী, মো. এমাদুল হক, আয়েশা আক্তার, মো. আহসানউল্লাহ, মো. মুসাব্বির হাসান ভূঁইয়া (রোমান), মোহাম্মদ হাসিবুর রহমান ও মৌসুমি আখতার।

ওই দুটি প্যানেলের বাইরে স্বতন্ত্র প্রার্থী সভাপতি পদে ইউনুছ আলী আকন্দ এবং সম্পাদক পদে অশোক কুমার ঘোষ এবং মো. আবু এহিয়া দুলাল প্রার্থী হয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৭/মেহেদী/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়