ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সুপ্রিম কোর্ট থেকে রাজনৈতিক মামলা স্থানান্তরে রিট

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩১, ১৯ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুপ্রিম কোর্ট থেকে রাজনৈতিক মামলা স্থানান্তরে রিট

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাসহ সকল রাজনৈতিক মামলা নিষ্পত্তির জন্য সুপ্রিম কোর্টের বাইরে অন্যত্র বেঞ্চ গঠনের জন্য হাইকোর্টে রিট করা হয়েছে।

সোমবার দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন।

এর আগে গতকাল বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাসহ সকল রাজনৈতিক মামলা নিষ্পত্তি করতে সুপ্রিম কোর্টের বাইরে অন্যত্র বেঞ্চ গঠনের জন্য প্রধান বিচারপতির কাছে আবেদন করেন এই আইনজীবী।

আবেদনে বলা হয়েছে, সুপ্রিম কোর্টে রাজনৈতিক মামলার শুনানি থাকার কারণে কোর্টের বিভিন্ন গেট দিয়ে আইনজীবী, ক্লার্ক ও মক্কেলদের পুলিশ ভেতরে ঢুকতে দিচ্ছে না। আবার ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকার পর কিছু আইনজীবী ঢুকতে দিলেও পুলিশের অযথা হয়রানির শিকার হতে হচ্ছে।

আবেদনে আরো বলা হয়, ১৬ কোটি মানুষের জন্য উচ্চ আদালত। এখানে ফরিয়াদি পক্ষ আসবে, জনগণ এখানে আসবে কিন্তু পুলিশের বাধার কারণে আইনজীবীদের সঙ্গে মোসাবিদা করতে পারছে না। পুলিশ সংবিধানের ৩৫ অনুচ্ছেদ লঙ্ঘন করছে। তাই রাজনৈতিক মামলা নিষ্পত্তি ও শুনানির জন্য প্রয়োজনে সংবিধানের ১০০ অনুচ্ছেদ অনুযায়ী সুপ্রিম কোর্টের বাইরে অন্যত্র সার্কিট বেঞ্চ গঠন করুন।

প্রধান বিচারপতির কাছে  সুপ্রিম কোর্টের সকল গেট থেকে পুলিশ প্রত্যাহার, মহিলা আইনজীবীর সহিত পুলিশের অসৌজন্যমূলক আচরণের বিচার প্রার্থনা ও সংবিধানের ১০০ অনুচ্ছেদ অনুযায়ী রাজনৈতিক মামলা শুনানি ও নিষ্পত্তির জন্য অন্যত্র উচ্চ আদালতের বেঞ্চ গঠন করার আবেদন জানান এই আইনজীবী।

পরে আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, রাজনৈতিক মামলা উচ্চ আদালতে চলার কারণে আমরা আইনজীবীরা অযথা হয়রানির শিকার হচ্ছি। এ কারণে খালেদা জিয়ার মামলাসহ সকল রাজনৈতিক মামলা শুনানি ও নিষ্পত্তি করতে সুপ্রিম কোর্টের বাইরে আলাদা বেঞ্চ গঠনের জন্য প্রধান বিচারপতির কাছে আবেদন করেছি।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৮/মেহেদী/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়