ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সুফলা জমি উপন্যাসের মোড়ক উন্মোচন

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০২, ২৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুফলা জমি উপন্যাসের মোড়ক উন্মোচন

ছাইফুল ইসলাম মাছুম : অমর একুশে গ্রন্থমেলায় অধ্যাপক নঈম শামীম খানের উপন্যাস ‘সুফলা জমি’র মোড়ক উন্মোচন করা হয়েছে।

রোববার বিকালে মোড়ক উন্মোচন করেন কবি রেজাউদ্দিন স্টালিন ও গল্পকার ইসহাক খান।

লেখক নঈম শামীম খান উপকূলীয় হাতিয়া দ্বীপের মানুষ। তিনি হাতিয়া ডিগ্রী কলেজের বাংলা বিভাগের অধ্যাপক। ছাত্রজীবন থেকে লেখালেখিতে তার হাতেখড়ি। সুফলা জমি লেখকের দ্বিতীয় উপন্যাস।

সুফলা জমি উপন্যাস সম্পর্কে লেখক নাঈম শামীম খান বলেন, এ উপন্যাসে মাটির সাথে মানুষের নিবিড় সম্পর্কের কথা তুলে ধরা হয়েছে। জীবনের সাথে জমির কোনো বিরোধ থাকতে পারে না। মাটির টানে আর জমির ফসলের ঘ্রাণে মানুষ সব বৈরিতা, বিচ্ছিন্নতা ভুলে এক সময় ভালোবাসার একই মোহনায় মিলিত হয়। জমির ভালোবাসার প্রভাবে মানুষের সংকীর্ণতা ও শত্রুতা মিথ্যা হয়ে যায়। জমি ছাড়া জীবন অন্নহীন আর ছন্নছাড়া হয়ে উঠে। জমিকে ঘিরেই যুগে যুগে গড়ে উঠেছে সমাজ-সভ্যতা। এমন অকৃত্রিম সত্য আর বৈচিত্র্যময় ঘটনার প্রতিচ্ছবি ‘সুফলা জমি’ উপন্যাসটি।


গল্পকার ইসহাক খান বলেন, লেখক নিজেই পলিমাটি সমৃদ্ধ এক দ্বীপের মানুষ। জমির ফসলের ঘ্রাণ আর সমুদ্রের মুক্ত বাতাসের ছোঁয়ায় লেখকের মনে স্বাভাবিক ভাবেই মমতা জেগে উঠে মাটির জন্যে। ঐ মমতা আর ভালোবাসার ফসল লেখকের উপন্যাস সুফলা জমি।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডা. ফজলে এলাহী মিলাদ, রাইজিংবিডির সহকারী বার্তা সম্পাদক রাসেল পারভেজ, আমরা সংগঠনের সভাপতি রহমত উল্যাহ, ছাত্র সংগঠক ইব্রাহিম মেজবা, ইসমাইল হোসেন সম্পদ প্রমুখ।

সুফলা জমি ৭২ পৃষ্টার উপন্যাসটি প্রকাশ করেছে প্রকৃতি প্রকাশনী। প্রচ্ছদ করেছেন নির্ঝর নৈশব্দ্য। দাম ১৬০ টাকা। একুশে বইমেলায় উপন্যাসটি পাওয়া যাবে প্রকৃতি প্রকাশনীর ৪৯০ নাম্বার স্টলে।




রাইজিংবিডি/ঢাকা/২৭ ফেব্রুয়ারি ২০১৭/মাছুম/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়