ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে ডিসির ঈদ

তানভীর হাসান তানু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৩, ২ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে ডিসির ঈদ

ঠাকুরগাঁও প্রতিনিধি : দেশের অন্যান্য জেলার মতোই বাবা-মা বঞ্চিতদের জন্য ঠাকুরগাঁওয়েও সরকারি শিশুসদন রয়েছে। তাদের প্রতিটি ঈদ কাটে বাবা-মায়ের স্নেহ-ভালবাসা ছাড়া। সরকারিভাবে ঈদের দিন একটু ভালো খাবার সরবরাহ করা হয়ে থাকে এসব শিশুসদনে।

শনিবার ঈদের দিন এবার একটু ভিন্নভাবে ঠাকুরগাঁও সরকারি শিশু পরিবারের কোমলমতি শিশুরা এক অভিভাবকের সঙ্গে আনন্দমুখরভাবে ঈদ উদযাপন করেছে।

ওই অভিভাবক শিশুদের জন্য নতুন জামা, নতুন খাবার নিয়ে গেছেন ঈদের দিন দুপুরে। সবাই টিয়া রঙের জামা হাতে পেয়ে আনন্দে মেতে উঠেছিল। তাৎক্ষণিকভাবে কোমলমতি শিশুরা নতুন জামা পেয়ে এক অন্যরকম পরিবেশ সৃষ্টি হয় সেখানে। পরে শিশুরা একত্র হয়ে পোলাও-মাংসসহ সুস্বাদু খাবার খায় ওই অভিভাবকের সঙ্গে।

আর সেই অভিভাবকটি হলেন ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক আব্দুল আওয়াল।

ঠাকুরগাঁও সরকারি শিশুসদনে থাকা জুই, চামেলী, শিরিন জানায়, বাবা-মা না থাকায় তারা অনেকেই সরকারি শিশু পরিবারে থাকে। তাদের ইচ্ছে করে ঈদের দিন নতুন জামা পরে অন্যদের মতো আনন্দ করতে, ঘোরাঘুরি করতে। কিন্তু সেই সুযোগ হয়ে তাদের হয়ে ওঠে না। ঈদের দিনে কিছু ভাল খাবার ছাড়া আর কোনো মনের ইচ্ছেই পূরণ হয় না তাদের।

কিন্তু আজ ঈদের দিনে আমরা আমাদের বাবাকে খুঁজে পেয়েছি। এই বাবা আমাদের জন্য নতুন জামা, ভাল খাবার এনেছেন। সবাই মিলে একসঙ্গে পেট ভরে খেয়েছি। আজকের আনন্দ চিরদিন মনে থাকবে আমাদের।

ঠাকুরগাঁও সরকারি শিশুসদনের উপ-তত্ত্বাবধায়ক মাহামুদা নুসরাত জাহান জানান, ঠাকুরগাঁও সরকারি শিশুসদনে (কন্যা) ১০০ শিশু রয়েছে। ঈদসহ বিশেষ সব দিবসে তাদের ভাল খাবার সরবরাহ করা হয়। আজ ঈদের দিনে একই ব্যবস্থা করা হয়েছিল।

কিন্তু হঠাৎ জেলা প্রশাসক স্যার কোমলমতি শিশুদের কাছে হাজির হয়ে সবাইকে অবাক করে দিয়েছেন। দীর্ঘক্ষণ তাদের সঙ্গে ঈদের আনন্দ, একসঙ্গে খাওয়া, খেলাধুলা উপভোগ করেছেন। তারা সবাই খুবই খুশি হয়েছে।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক আব্দুল আওয়াল জানান, সব শিশুই চায় ঈদের আনন্দ উপভোগ করতে। অনেকেই পারে, আবার কেউ পারে না। তাই কোমলমতি শিশুদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে কিছু উপহার নিয়ে তাদের কাছে এসেছি, উপভোগ করেছি বাবা-সন্তানের বন্ধন। আমরা সমাজের সবাই যদি অবহেলিত সুবিধাবঞ্চিত শিশুদের একটু সহানুভূতি দেখাই ও সহযোগিতা করি, তাহলে সুন্দর সমাজ গঠনে তারাও ভূমিকা রাখবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জহিরুল ইসলাম, সমাজসেবা অফিসার (রেজি.) সাঈদা সুলতানা।



রাইজিংবিডি/ঠাকুরগাঁও/২ সেপ্টেম্বর ২০১৭/তানভীর হাসান তানু/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়