ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সেরা বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৬, ২২ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সেরা বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় শীর্ষে চলে এসেছে ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ। এর আগে শীর্ষ অবস্থানে ছিল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনিস্টিটিউট অব টেকনোলজি। বুধবার টাইমস হাইয়ার এডুকেশন (দি) বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর এ তালিকা প্রকাশ করেছে।

 

২০০৪ সাল থেকে প্রতিবছর নিয়মিতভাবে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করছে ‘দি’। শিক্ষা, গবেষণা, দৃষ্টান্ত স্থাপন ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি-এই চারটি বিষয়ের ওপর ভিত্তি করে এ তালিকা তৈরি করা হয়েছে।

 

তালিকায় মোট ৯৮০ বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এই তালিকায় যুক্তরাজ্যের ৯১টি বিশ্বাবিদ্যালয় ঠাঁই পেয়েছে। ‘দি’ এর গত ১২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো শীর্ষ অবস্থানে উঠে এসেছে অক্সফোর্ড। সেরা অবস্থানে এই বিশ্ববিদ্যালয়ের চলে আসার কারণ হিসেবে বলা হয়েছে এই বিশ্ববিদ্যালয়ের গবেষণাগুলো অনেক বেশি প্রভাব বিস্তারকারী এবং আন্তর্জাতিকভাবে অনেক বেশি মেধাবী শিক্ষার্থী সরবরাহ করতে সক্ষম হয়েছে এটি।

 

এবারের এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে জায়গা করে নিয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। এর অবস্থান ২৪ তম, যা এ যাবৎকালের রেকর্ড। বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয় অবশ্য সেরা ৮০০ এর ঘরে জায়গা করে নিয়েছে। এগুলো হচ্ছে-ঢাকা বিশ্ববিদ্যালয়, এশিয়ান ইউনিভার্সিটি ফর ওম্যান ও ব্রাক বিশ্ববিদ্যালয়।
 




রাইজিংবিডি/ঢাকা/২২ সেপ্টেম্বর ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়