ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘স্থাপনা নির্মাণে গণপূর্ত অধিদপ্তরের সক্ষমতা বেড়েছে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৬, ২৬ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘স্থাপনা নির্মাণে গণপূর্ত অধিদপ্তরের সক্ষমতা বেড়েছে’

নিজস্ব প্রতিবেদক : স্থাপনা নির্মাণের ক্ষেত্রে গণপূর্ত অধিদপ্তরের সক্ষমতা আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বুধবার গণপূর্ত অধিদপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত দেশব্যাপী বাস্তবায়নাধীন প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, স্থাপনা নির্মাণের ক্ষেত্রে গণপূর্ত অধিদপ্তরের সক্ষমতা আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে। এখন উচ্চ ভবন নির্মাণ করছে এ অধিদপ্তর। চট্টগ্রামে ৪০ তলা করভবন এবং ঢাকায় ৩০ তলা করভবনের নির্মাণ কাজ চলছে।

তিনি আরো বলেন, সঠিক রক্ষণাবেক্ষণ একটি ভবনের প্রাণ। সুন্দর ভবন নির্মাণ করার পর সুষ্ঠু রক্ষণাবেক্ষণের অভাবে তা স্থায়িত্ব ও সৌন্দর্য হারায়। তাই এ বিষয়ে প্রকৌশলীদের আন্তরিক হতে হবে। রক্ষণাবেক্ষণ খাতে যে অর্থ বরাদ্দ দেওয়া আছে তার সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে।

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী বলেন, ভবন নির্মাণকালে বিভিন্ন উপকরণ ব্যবহারের ক্ষেত্রেও প্রকৌশলীদের সচেতন হতে হবে। নির্মাণ কাজের জন্য নির্বাচিত ঠিকাদার প্রতিষ্ঠানের কাজ যথাযথভাবে তদারকি না করলে ভবনের গুণগতমান বজায় রাখা সম্ভব হয় না। এ বিষয়ে তিনি প্রকৌশলীদের গুরুত্ব প্রদানের তাগিদ দেন।

সভায় জানানো হয়, চলতি অর্থবছরে ৩০টি মন্ত্রণালয়ের ২২৭টি প্রকল্প বাস্তবায়ন করছে গণপূর্ত অধিদপ্তর। এ কাজে ৪ হাজার ৮৩৭ কোটি টাকা বরাদ্দ রয়েছে। এসব প্রকল্পের মধ্যে ৬৫টি প্রকল্প এ বছরের মধ্যে শেষ হবে।

গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার, প্রধান স্থপতি কাজী গোলাম নাসিরসহ সরকারের স্থাপনা নির্মাণ সংক্রান্ত বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বাস্তবায়নের দায়িত্ব পালনকারী প্রকৌশলীরা অংশ নেন।



রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৭/আসাদ/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়