ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্থিতিশীল হলেও শঙ্কামুক্ত নয়, মেডিক্যাল টিম গঠন

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৮, ১৩ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্থিতিশীল হলেও শঙ্কামুক্ত নয়, মেডিক্যাল টিম গঠন

নিজস্ব প্রতিবেদক : ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণীর শারীরিক অবস্থা বর্তমানে কিছুটা স্থিতিশীল হলেও শঙ্কামুক্ত নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা। তার চিকিৎসায় বিশেষজ্ঞদের নিয়ে ৯ সদস্যের মেডিক্যাল টিম গঠন করা হয়েছে।

চিকিৎসকরা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে চিকিৎসাধীন মুক্তিযোদ্ধা ও বাংলাদেশের প্রখ্যাত ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণীর চিকিৎসাসেবা চলছে পরম মমতায়। বাংলাদেশের এই গুণী মানুষটির চিকিৎসাসেবার বিষয়টি দীর্ঘদিন ধরে সরাসরি তত্ত্বাবধান করছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন জানিয়েছেন, বুধবার সকালে মুক্তিযোদ্ধা ও বাংলাদেশের প্রখ্যাত ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণীর চিকিৎসাসেবায় ৯ সদস্যবিশিষ্ট মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে।

মেডিক্যাল বোর্ডে রয়েছেন, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, অর্থোপেডিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নকুল কুমার দত্ত, কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, কিডনি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. শহিদুল ইসলাম সেলিম, এন্ডোক্রাইনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল হাসনাত, অ্যানেসথেশিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবব্রত বণিক, ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, অ্যানেসথেশিওলজি বিভাগের অধ্যাপক ডা. ইকবাল হোসেন চৌধুরী ও লিভার বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন জানিয়েছেন, মুক্তিযোদ্ধা ও বাংলাদেশের প্রখ্যাত ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণীর বর্তমানে জ্ঞানের মাত্রা ভালো, অক্সিজেন প্রয়োজন হচ্ছে না এবং কিডনির অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। রোগী স্থিতিশীল রয়েছে তবে এখনও শঙ্কামুক্ত নয়।

তিনি জানান, প্রখ্যাত ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী দীর্ঘদিন কিডনি, হৃদরোগ, উচ্চরক্তচাপ, ডায়াবেটিস এবং থাইরয়েড রোগে ভুগছেন। এছাড়াও তার বেশ কয়েক বার হৃদযন্ত্রের সমস্যা দেখা দেয়ায় তার CABG-এর স্থায়ী পেসমেকার বসানো আছে এবং তার বাম পায়ের গোড়ালিতে ভাঙাজনিত সমস্যা রয়েছে।

তিনি আরো জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ৫১২ নং কেবিনে চিকিৎসাধীন বাংলাদেশের প্রখ্যাত ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণীর গত ১০ ডিসেম্বর পায়ে অপারেশন করা হয়। পরবর্তীতে তার শ্বাসকষ্ট দেখা দেয়, রক্তচাপ কমে যায়, কিডনির সদস্যা দেখা দেয় এবং জ্ঞানের মাত্রা কমে যাওয়ায় তাকে গত ১১ ডিসেম্বর আইসিইউতে স্থানান্তর করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশের প্রখ্যাত ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী গত ২৩ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি (লিভার) বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের অধীনে ভর্তি হন।

এদিকে বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এবং ফেরদৌসী প্রিয়ভাষিণীকে দেখতে হাসপাতালে আসেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। এর আগে বিকেলে দেখতে আসেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া। তারা রোগীদের শয্যাপাশে কিছুক্ষণ অবস্থান করেন এবং চিকিৎসাসেবার খোঁজ-খবর নেন ও দ্রুত আরোগ্য কামনা করেন।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) ও দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান, অর্থোপেডিক চেয়ারম্যান অধ্যাপক ডা. নকুল কুমার দত্ত, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, স্বাস্থ্যমন্ত্রীর সহধর্মিণী লায়লা আরজুমান্দ প্রমুখ উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়