ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

স্পিকারের ন্যায়দণ্ড নিয়ে বিধায়কের দৌড় (ভিডিও)

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৬, ২০ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্পিকারের ন্যায়দণ্ড নিয়ে বিধায়কের দৌড় (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক : তৃণমূল বিধায়কের অদ্ভুত এবং বেনজির প্রতিবাদের ধরন দেখে হতচকিত হয়ে গেল ভারতের ত্রিপুরা বিধানসভা। স্তব্ধ হয়ে গেল অধিবেশন। স্পিকারের পোডিয়াম থেকে আচমকা রুপোর তৈরি ন্যায়দণ্ডটি তুলে নিয়ে দৌড় শুরু করলেন তৃণমূল বিধায়ক সুদীপ রায়বর্মন।

 

আগরতলার দাপুটে বিধায়ককে আটকাতে তার পিছন পিছন ছুটলেন বিধানসভার মার্শালরা। কিন্তু অপ্রতিরোধ্য সুদীপকে আটকাতে পারলেন না তারা। ন্যায়দণ্ড নিয়ে তিনি অধিবেশন কক্ষের বাইরে চলে গেলেন। ঘটনার তীব্র নিন্দা করেছেন স্পিকার রমেন্দ্রচন্দ্র দেবনাথ।

 

মঙ্গলবার বিধানসভার কাজ শুরু হতেই প্রধান বিরোধী দল তৃণমূল এবং অপর বিরোধী দল কংগ্রেস বিক্ষোভ দেখাতে শুরু করেছিল। বনমন্ত্রী নরেশ জামাতিয়ার বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির যে অভিযোগ সম্প্রতি সামনে এসেছে, তা নিয়েই বিক্ষোভ দেখাচ্ছিল দল দুটি। বনমন্ত্রীর অপসারণ দাবি করে ওয়েলে নেমে এসে বিক্ষোভ দেখাচ্ছিলেন তারা। আচমকা স্পিকারের আসনের দিকে উঠে যান সুদীপ রায়বর্মন এবং পোডিয়ামের সামনে রাখা রুপার ন্যায়দণ্ডটি তুলে নেন। এই বেনজির কাণ্ড দেখেই তৃণমূল বিধায়কের দিকে ছুটে যান বিধানসভার মার্শালরা। কিন্তু সুদীপ রায়বর্মন ততক্ষণে ছুটতে শুরু করেছেন দরজার দিকে। মার্শালরা পিছনে ছুটতে শুরু করেছেন তাকে আটকানোর জন্য।

 

ঘটনার আকস্মিকতায় সরকারি দলতো হতচকিত হয়ে যায়ই, বিরোধীদের বিক্ষোভও থেমে যায়। সুদীপের নিজের দলের বিধায়করাও সম্ভবত আশা করেননি, তিনি এমন কাণ্ড ঘটাতে চলেছেন। ন্যায়দণ্ড হাতে দৌড়াতে থাকা সুদীপ রায়বর্মনকে অবশ্য আটকাতে পারেননি মার্শাল। তিনি অধিবেশন কক্ষের বাইরে চলে যান। সেখানেও বেশ কিছু ক্ষণ দৌড়ঝাঁপের পর তৃণমূল বিধায়কের হাত থেকে মার্শালরা ন্যায়দণ্ড উদ্ধার করেন।

 

স্পিকার রমেন্দ্রচন্দ্র দেবনাথ তৃণমূল বিধায়কের নিন্দা করে বলেছেন, ‘এই কাজ সংসদীয় রীতিনীতির সম্পূর্ণ বিরোধী।’

 

আগরতলা বিধানসভা কেন্দ্রের চারবারের বিধায়ক সুদীপ রায়বর্মন আগে কংগ্রেসে ছিলেন। চলতি বছরেই তিনি এবং আরও কয়েকজন কংগ্রেস বিধায়ক দলত্যাগ করে তৃণমূলে যোগ দিয়েছেন। এই ভাঙনের জেরে ১০ সদস্যের কংগ্রেস পরিষদীয় দল ৪ সদস্যে নেমে এসেছে। ৬ বিধায়ককে নিয়ে তৃণমূল প্রধান বিরোধী দলের মর্যাদা পেয়েছে। ত্রিপুরায় কংগ্রেসে এই ভাঙনের পিছনে সুদীপ রায়বর্মন অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। পরবর্তী বিধানসভা নির্বাচনে তিনি ত্রিপুরায় তৃণমূলের তথা বিরোধী পক্ষের প্রধান মুখ হয়ে উঠতে চান বলেও আগরতলার রাজনৈতিক মহলে জল্পনা রয়েছে। স্পিকারের ন্যায়দণ্ড ছিনিয়ে নিয়ে পালানোর মতো বেনজির ঘটনা ঘটিয়ে তিনি আসলে খবরে থাকতে চাইছেন, বলছে রাজনৈতিক মহলের একাংশ।

 

ভিডিও :

 

সূত্র : আনন্দবাজার

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ ডিসেম্বর ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়