ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্পিকারের সঙ্গে বিদেশী গণমাধ্যম বুদ্ধিজীবীদের সাক্ষাৎ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ১৮ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্পিকারের সঙ্গে বিদেশী গণমাধ্যম বুদ্ধিজীবীদের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেছে বিদেশী গণমাধ্যম ব্যক্তিত্ব ও বুদ্ধিজীবীদের প্রতিনিধিদল।

রোববার জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে সাক্ষাৎকালে তারা সংসদীয় চর্চা, বাণিজ্য, অর্থনৈতিক উন্নয়ন, পর্যটন, রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ অগ্রণী ভূমিকা পালন করছে। এ বিষয়ে মিয়ানমারের আন্তরিকতা প্রয়োজন।

তিনি রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব ও নিরাপত্তা নিশ্চিত করে মিয়ানমারে শান্তিপূর্ণ প্রত্যাবর্তনে জনমত সৃষ্টির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি অনুরোধ জানান। বাংলাদেশ রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে বলে তিনি উল্লেখ করেন।

স্পিকার বলেন, অর্থনৈতিক ও সামাজিক সকল সূচকে বাংলাদেশ আজ শক্ত ভিতের ওপর অবস্থান করছে। একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রয়ন প্রকল্প এবং সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশে দারিদ্রের হার কমছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে, উল্লেখ করে স্পিকার বলেন, এরই ধারাবাহিকতায় ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হবে।

এর আগে সংসদ সচিবালয়ের পক্ষ থেকে বাংলাদেশ জাতীয় সংসদ নির্মাণের ইতিহাস ও সংসদীয় কার্যক্রম নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়।

পরে স্পিকার প্রতিনিধিদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। সাক্ষাৎ শেষে প্রতিনিধিদল সংসদ ভবন ঘুরে দেখেন এবং এর নির্মাণশৈলীর ভূয়সী প্রশংসা করেন।

এ সময় বিশ্বের ১০টি দেশের ১৩ জন গণমাধ্যম ব্যক্তিত্ব ও বুদ্ধিজীবী, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়