ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

স্পিরুলিনার বিষয়ে তদন্তের নির্দেশ

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৪, ১৬ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্পিরুলিনার বিষয়ে তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : খাদ্য সহায়ক (ফুড সাপ্লিমেন্ট) হিসেবে মালয়েশিয়া থেকে ‘দেশান (বাংলাদেশ) প্রাইভেট লিমিটেডের’ আমদানি করা স্পিরুলিনা ট্যাবলেট  ওষুধ নাকি খাদ্য সহায়ক তা তদন্ত করার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের ছয় সদস্যের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী জামান আক্তার বুলবুল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আইনজীবী জামান আক্তার বুলবুল বলেন, আদালত আদেশে স্পিরুলিনা ট্যাবলেট খাদ্য সহায়ক না কি ওষুধ, এর মধ্যে অ্যালকোহল আছে কি না তা পরীক্ষা করার জন্য তিন সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করতে ওষুধ প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। ওই কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি বিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক, ফার্মোকোলজি বিভাগের একজন অধ্যাপক ও একজন স্বাস্থ্য বিশেষজ্ঞকে রাখতে বলা হয়েছে। এ কমিটিকে দুই সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। পরে অবকাশের মাঝে এই বিষয়টি চেম্বার জজ আদালতে উপস্থাপন করার জন্য বলা হয়েছে।  মামলার পরবর্তী শুনানির জন্য আগামী ৩ অক্টোবর দিন ঠিক করেছেন আদালত।

আইনজীবী আরো জানান, খাদ্য সহায়ক (ফুড সাপ্লিমেন্ট) হিসেবে মালয়েশিয়া থেকে ‘দেশান (বাংলাদেশ) প্রাইভেট লিমিটেডের’ আমদানি করা ৭ লাখ ৩৩ হাজার ৯৮০ পিস স্পিরুলিনা ট্যাবলেট ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি জব্দ করে ওষুধ প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। অবৈধ ওষুধ হিসেবে এটা জব্দ করা হয়। পাশাপাশি ওই কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ফয়সাল বিন ইলিয়াসকে ২ লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়। এরপর সংশ্লিস্ট ব্যক্তির পক্ষে আমরা হাইকোর্টে রিট আবেদন করি। হাইকোর্ট ওই বছরের ১৮ মে এক আদেশে জব্দ করা ট্যাবলেট ছাড় দেওয়ার নির্দেশ দেন। এই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করলে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত ওই বছরের ২৭ জুন হাইকোর্টর আদেশ স্থগিত করেন। পরবর্তীতে  তারা নিয়মিত আপিল আবেদন দাখিল করা হয়।  এরপর রিট আবেদনকারীর পক্ষে এ আদেশ স্থগিত করতে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদন করা হয়। আজ সেই আবেদনের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।




রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৭/মেহেদী/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়