ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

স্প্যানিশ সুপার কাপ প্রতিযোগিতা সৌদি আরবে!

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ২৪ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্প্যানিশ সুপার কাপ প্রতিযোগিতা সৌদি আরবে!

ক্রীড়া ডেস্ক: লা লিগা ও কোপা দেল’রে ‍চ্যাম্পিয়নের মধ্যে হওয়া প্রতিযোগিতার নাম স্প্যানিশ সুপার কাপ। প্রতি বছরই মৌসুমের শুরুতে স্পেনে মর্যাদার এ লড়াই অনুষ্ঠিত হয়। আগামী বছর স্পেন থেকে নাকি এ প্রতিযোগিতা সৌদিআরবে যাচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে স্প্যানিশ জনপ্রিয় ক্রীড়া মাধ্যম মার্কা।

আগামী ছয় বছরের জন্য স্প্যানিশ সুপার কাপের প্রতিযোগিতা স্পেনের বাইরে নিয়ে যাওয়ার জন্য আলোচনা চলছে। এখনও আনুষ্ঠানিক কোনও ঘোষণা আসেনি। তবে সৌদি সরকারের সঙ্গে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের এই বিষয়ে আলোচনার খবর দিয়েছে মার্কা।

চূড়ান্ত সিদ্ধান্তে না পৌঁছালেও সৌদি আরবে সুপার কাপ আয়োজন করলে স্প্যানিশ ফুটবল ফেডারেশন প্রতি বছর পাবে ৩০ মিলিয়ন ইউরো করে। নিজেদের অর্থ উপার্জন ছাড়াও স্প্যানিশ ফুটবল প্রতিযোগিতাকে পুরো পৃথিবী ব্যাপি ছড়িয়ে দেওয়ার ইচ্ছা রয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের।

তবে ঘরের মাঠে এই প্রতিযোগিতা আয়োজনের নিয়ম আগেই ভেঙেছে স্পেন। ঐতিহ্য অনুযায়ী দুই লেগের সুপার কাপ হয় স্পেনেই, প্রতিযোগিতায় খেলা দুই দল হোম এন্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলে ম্যাচ। তবে সেই প্রথা ভেঙে এবার এক লেগের খেলা স্পেনে হলেও অন্যটি আয়োজন করা হয়েছিল মরক্কোর তানজিয়ারে।

সামনের স্প্যানিশ সুপার কাপের নিয়মও পাল্টে যাচ্ছে। আগে লা লিগা ও কোপা দেল রে চ্যাম্পিয়ন শ্রেষ্ঠত্বের লড়াই নামলেও আগামী বছর থেকে ‘চার দল’ নিয়ে আয়োজনের পরিকল্পনা রয়েছে। লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে থাক দুই দলের সঙ্গে কোপা দেল রে’র দুই ফাইনালিস্টকে নিয়ে হবে তিন ম্যাচের প্রতিযোগিতা।

২০১৯-২০ মৌসুমেই নতুন নিয়মে এ প্রতিযোগিতা মাঠে গড়াতে পারে। ফলে ২০২০ সালের জানুয়ারিতেই এ নিয়মেই মাঠে নামতে পারে দলগুলো। তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানা যাবে চলতি মাসের ২৯ তারিখের সভার পর।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৯/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়