ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

স্বাধীনতা দিবসের পুরস্কার নিয়ে সুধী মহলে সমালোচনা

কাঞ্চন কুমার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ২৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বাধীনতা দিবসের পুরস্কার নিয়ে সুধী মহলে সমালোচনা

কুষ্টিয়া সংবাদদাতা : কুষ্টিয়ার দৌলতপুরে স্বাধীনতা দিবসে রচনা প্রতিযোগিতার পুরস্কার হিসেবে ‘বাংলাদেশ রক্তের ঋণ’ নামক বই বিতরণ করা হয়েছে। বইয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমকক্ষ করা হয়েছে জিয়াউর রহমানকে।

দৌলতপুর উপজেলা প্রশাসন থেকে এ বই বিতরণ করায় শিক্ষক-শিক্ষার্থীসহ সুধী মহলে তীব্র সমালোচনা হচ্ছে।

দৌলতপুর কলেজের একাধিক শিক্ষার্থী আজ মঙ্গলবার সকালে পুরস্কার পাওয়া বইটি নিয়ে গেলে বইটি দেখে শিক্ষার্থীরা ক্ষোভে ফেটে পড়ে এবং শিক্ষকদের বিষয়টি জানালে শিক্ষকরাও সমালোচনা মুখর হয়ে ওঠেন।

স্বাধীনতা দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমকক্ষ করে জিয়াউর রহমানকে টেনে তোলার এমন বই কীভাবে পুরস্কার হিসেবে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হলো তা বোধগম্য হচ্ছে না বলে অনেক শিক্ষক মন্তব্য করেন।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দৌলতপুর উপজেলা প্রশাসন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের জন্য রচনা প্রতিযোগিতার আয়োজন করে। রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. তৌফিকুর রহমানসহ উপজেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তা  ‘বাংলাদেশ রক্তের ঋণ’ নামক গ্রন্থটি পুরস্কার হিসেবে বিতরণ করেন। যে গ্রন্থটি বা বইটি পড়ে শিক্ষার্থীদের সঠিক ইতিহাস জানা থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবানা রয়েছে বলে দৌলতপুর কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা মন্তব্য করেছেন। এ বই পুরস্কার পাওয়া সাইদ নামে এক শিক্ষার্থী জানান, পুরস্কার হিসেবে ‘বাংলাদেশ রক্তের ঋণ’ নামে যে বইটি দেওয়া হয়েছে তা পড়ে আমি বিব্রতবোধ করেছি। একই মন্তব্য করেছে শাহীন নামে এক ছাত্র।

জাতীয় দিবসে কোনো ব্যক্তিকে জাতির পিতার সমকক্ষ করার চেষ্টার যে ধৃষ্টতা দেখানো হয়েছে তার সুষ্ঠু তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি ছাত্রলীগ নেতৃবৃন্দসহ সুধী মহলের।   



রাইজিংবিডি/কুষ্টিয়া/২৭ মার্চ ২০১৮/কাঞ্চন কুমার/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়