ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্বাধীনতাযুদ্ধের দলিল বিতরণে বাধা নেই

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৫, ২০ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বাধীনতাযুদ্ধের দলিল বিতরণে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতাযুদ্ধের ১৫ খণ্ডের দলিলপত্র দেশের সব সরকারি প্রতিষ্ঠানে বিতরণের বিরুদ্ধে আপিল প্রত্যাহার করে নিয়েছে রাষ্ট্রপক্ষ। ফলে স্বাধীনতাযুদ্ধের দলিলপত্র দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিতরণের ক্ষেত্রে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

মঙ্গলবার অবকাশকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত এ বিষয়ে হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশও তুলে  দিয়ে আদেশ দেন।

বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন আবেদনকারীদের আইনজীবী মনজিল মোরসেদ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ২০০৯ সালের ৯ জুলাই লিখিতভাবে স্বাধীনতাযুদ্ধের ১৫ খণ্ডের দলিলপত্র দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিতরণের ব্যবস্থা করতে বলেন। কিন্তু হাক্কানী পাবলিশার্সের প্রকাশিত এই দলিলপত্র বিতরণে তথ্য মন্ত্রণালয়ের তৎকালীন সচিব ও যুগ্ম সচিব নানাভাবে বাধা দেন। এরপর ২০১১ সালে হাক্কানী পাবলিশার্স হাইকোর্টে রিট করেন। ২০১৩ সালের শুরুতে ওই রিটের রায় হাক্কানী পাবলিশার্সের পক্ষে যায়।

এরপর একই বছরের ৩ এপ্রিল প্রধানমন্ত্রীর উপদেষ্টা এবং মন্ত্রিপরিষদ সচিবের মাধ্যমে ওই দলিলপত্র বিতরণে পুনরায় আদেশ দেওয়া হয়। কিন্তু এ আদেশ বাস্তবায়ন না করে মন্ত্রণালয় আপিল করে। আপিল বিভাগের চেম্বার আদালত হাইকোর্টের আদেশের ওপর স্থগিতাদেশ দেন। ফলে বিতরণ আটকে যায়।

মনজিল মোরসেদ আরো বলেন, এখন রাষ্ট্রপক্ষ আপিল প্রত্যাহার করায় এ দলিলপত্র বিতরণে আর কোনো বাধা নেই।



রাইজিংবিডি/ঢাকা/২০ জুন ২০১৭/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়