ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিতে ৭ বিলিয়ন ডলার অর্থায়ন সম্ভব

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ১৩ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিতে ৭ বিলিয়ন ডলার অর্থায়ন সম্ভব

নিজস্ব প্রতিবেদক : দেশে স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে পরিবেশ খাতে বিনিয়োগের পরিকল্পনা করেছে সরকার। এতে  আগামী  পাঁচ বছরে ৭ বিলিয়ন ডলার অর্থায়ন সম্ভব হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন খাতে প্রথম জাতীয় বিনিয়োগ পরিকল্পনার (সিআইপি) উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

মুস্তফা কামাল বলেন, ২০১৬ সালের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ১৭০টি প্রকল্প ছিল। এসব প্রকল্প কোনো না কোনোভাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন খাতে আবদান রাখে। এসব প্রকল্প থেকে ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার  ইতোমধ্যে বিনিয়োগ করা হয়েছে। কিন্তু সিআইপির হিসাব অনুযায়ী, সরকারের চলমান পঞ্চবার্ষিক পরিকল্পনাসহ অন্যান্য জাতীয় পরিকল্পনার যে লক্ষ্য ও  উদ্দেশ্য ঠিক করা হয়েছে তা অর্জনে ২০২১ সালের মধ্যে আরো প্রায় ৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে হবে।

তিনি আরো বলেন, অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে পরিবেশ ব্যবস্থাপনাতেও নজর দেওয়ার কারণে বাংলাদেশ বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে।

বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, সরকার যে নীতি বা প্রকল্প হাতে নিয়েছে তা বাস্তবায়ন হলে সবার জন্য প্রকৃত স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত হবে।

তিনি আরো বলেন, সরকার যে নীতি বা প্রকল্প গ্রহণ করছে তার পঞ্চবার্ষিক পরিকল্পনা হিসেবে এই সিআইপি চমৎকার ভূমিকা রাখবে।

বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জিয়াউর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বন ও পরিবেশ পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ইশতিয়াক আহমেদ, অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক রইছুল আলম চৌধুরী প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৭/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়