ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ব্যাটারি বিস্ফোরণ ঠেকানোর নতুন উপায়

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্যাটারি বিস্ফোরণ ঠেকানোর নতুন উপায়

প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : লিথিয়াম আয়ন ব্যাটারি, স্মার্টফোন এবং অন্যান্য আরো কিছু গ্যাজেটে ব্যবহার করা হয়। কিন্তু তা বিশ্বের সবচেয়ে নিরাপদ ব্যাটারি নয়। এসব ব্যাটারিতে আগুন লাগা এবং বিস্ফোরণের ঘটনা ঘটছে। যার সবচেয়ে বড় সাম্প্রতিক উদাহরণ হচ্ছে, স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ব্যাটারিকে আরো নিরাপদ করতে এই সমস্যার সমাধানের উপায় বের করেছেন। সম্প্রতি তারা এমন এক ধরনের লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করেছেন, যেটাতে ‘বিল্ট-ইন অগ্নিনির্বাপক’ সুবিধা রয়েছে। অর্থাৎ আগুন নেভানোর ক্ষমতা রয়েছে ব্যাটারির নিজেরই!

গবেষকরা ব্যাটারির ধনাত্মক এবং ঋনাত্মক ইলেকট্রোড আলাদা রাখতে ব্যাটারি ভেতরেই রাসায়নিক অগ্নিনির্বাপক যৌগ হিসেবে পরিচিত ‘ট্রাই ফিনাইল ফসফেট’ যোগ করেছেন। লিথিয়ান আয়ন ব্যাটারির মধ্যে যে তড়িৎবিশ্লেষ্য রয়েছে সেখানেই একটি প্লাস্টিক ফাইবারের মধ্যে এই যৌগটি যুক্ত করা হয়েছে।

ফলে ব্যাটারির তাপমাত্রা কখনো ১৫০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছালেই আবরণটি গলে যৌগটি বেরিয়ে পড়বে এবং মাত্র ০.৪ সেকেন্ডের মধ্যে আগুন নিভে যাবে।

তবে এ ধারণাটি নতুন নয়। এর আগেও গবেষকরা একই ধরনের পদ্ধতির মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করেছেন। এর আগের গবেষণাগুলোর সঙ্গে এই গবেষণার পার্থক্য সম্পর্কে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দলটির প্রধান য়ি চুই বলেন, ‘আমাদের উদ্ভাবিত পদ্ধতি ব্যাটারি কর্মক্ষমতায় প্রভাব ফেলবে না।’

সাম্প্রতিক সময়ে স্মার্টফোনের ব্যাটারির উন্নয়নে বিশ্বজুড়ে বিভিন্ন গবেষকরা নানা ধরনের প্রযুক্তি উদ্ভাবন করছেন। তবে অনেক গবেষণার মতো এবারও কোনো নিশ্চয়তা নেই যে, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাদের উদ্ভাবিত এই ব্যাটারি বাজারে আনবে। তা সত্ত্বেও, প্রযুক্তি বিশ্বের জন্য এটা খুব দারুন বিষয় যে, গবেষকরা কঠোর পরিশ্রম করে চলেছেন ভবিষ্যতের ব্যাটারি অনেক বেশি নিরাপদ করার জন্য। 

তথ্যসূত্র: অ্যান্ড্রয়েড অথোরিটি

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়