ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্যামসাং প্রধানকে গ্রেপ্তারে পরোয়ানা দেননি আদালত

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৮, ১৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্যামসাং প্রধানকে গ্রেপ্তারে পরোয়ানা দেননি আদালত

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ার করপোরেট কোম্পানি স্যামসাং গ্রুপের প্রধান লি জে-ইয়ংকে গ্রেপ্তারের জন্য সরকারি কৌঁসুলিদের পরোয়ানা চেয়ে করা আবেদন প্রত্যাখ্যান করেছেন দেশটির একটি আদালত।

জে-ইয়ংয়ের বিরুদ্ধে ঘুষ দেওয়া, অর্থ আত্মসাৎ ও ভুল তথ্য দেওয়ার অভিযোগ এনেছেন কৌঁসুলিরা। এ বিষয়ে গত সপ্তাহে প্রায় ২০ ঘণ্টা তাকে জিজ্ঞাসাবাদ করেন তারা।

বৃহস্পতিবার সকালে আদালত বলেন, জে-ইয়ংকে গ্রেপ্তারের মতো যথেষ্ট কারণ নেই। তার বিরুদ্ধে আনা অভিযোগ অসম্পূর্ণ। বুধবার গ্রেপ্তারি পরোয়ানার জন্য আদালতে শুনানি হয়। শুনানির পরিপ্রেক্ষিতে আদালতের আদেশ জানার অপেক্ষায় ছিলেন জে-ইয়ং ও তার পরিবার।

যে দুর্নীতির অভিযোগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন হে-কে পার্লামেন্ট অভিশংসন করেছে, জে-ইয়ংয়ের এই মামলা তার অংশবিশেষ। গিউন হের ঘনিষ্ঠ সহচর ও বান্ধবী চোই সুন-সিলের একটি অলাভজনক প্রতিষ্ঠানে অনুদানের নামে ‘ঘুষ’ দেওয়ার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

২০১৬ সালে ফোর্বস ম্যাগাজিনের দৃষ্টিতে এশিয়ার সবচেয়ে ধনী পরিবার ‘লি পরিবার’। স্যামসাং ইলেক্ট্রনিক্সসহ প্রযুক্তি ও টেলিকম খাতের ব্যবসায় এশিয়ার বাজারে নেতৃত্বে থাকা লি পরিবার জে-ইয়ংয়ের মামলায় খুবই উদ্বিগ্ন হয়ে পড়ে।

অভিযোগ ওঠার পর থেকে লি পরিবার দাবি করে আসছে, তারা কোনো ভুল করেনি। এদিকে, আদালতের রায়ের পর বৃহস্পতিবার এক সংক্ষিপ্ত বিবৃতিতে স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয়, ‘এই মামলা নিষ্পত্তিতে আর আটকের প্রয়োজন পড়বে না।’

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়