ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

সড়কে শৃঙ্খলায় পরিবহন ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে : পবা

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৬, ১০ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সড়কে শৃঙ্খলায় পরিবহন ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে : পবা

নিজস্ব প্রতিবেদক : সড়কে মৃত্যুর মিছিল ও বিশৃঙ্খলা রুখতে গণপরিবহন ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে বলে জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

বুধবার রাজধানীর পবা কার্যালয়ে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে আলোচনা সভায় এসব কথা জানান বক্তারা।

বক্তারা বলেন, ‘সড়কে মরণ থামছেই না। প্রতিদিন দুর্ঘটনা ঘটছে দেশব্যাপী কিন্তু তা প্রতিরোধ করতে তেমন কোনো উদ্যোগ আমাদের চোখে পড়ে না। সড়কে নৈরাজ্য, মৃত্যুর মিছিল ও জনদুর্ভোগ ঠেকাতে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। কোনটিরই সুফল স্থায়ী হচ্ছে না। উপরন্তু জনদুর্ভোগ ও যাতায়াত খরচ বেড়েই চলছে।’

সম্প্রতি সাবেক নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খানের নেতৃত্বে সরকার কর্তৃক গঠিত কমিটি ১১১টি সুপারিশ প্রণয়ন করেছে। কিন্তু এই উদ্যোগের কতটা বাস্তবায়ন হবে তা নিয়ে সাধারণ ও সচেতন মহলে রয়েছে বড় প্রশ্ন।

এ সময় আরো বক্তব্য রাখেন পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আব্দুস সোবহান, পবার সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জল, ক্যাব নেতা মহিউদ্দিন আহমেদ, হাবিবুর রহমান মল্লিক, মো. সেলিম প্রমুখ।

বক্তারা আরো বলেন, ‘পর্যাপ্ত মানসম্মত বাস না থাকায় মোটরসাইকেল, পাঠাও, উবারসহ বাড়ছে অন্যান্য পরিবহন। এতে সাধারণ মানুষের দুর্ভোগ ও পরিবহন ব্যয় বাড়ছে, বাড়ছে যানজট ও নৈরাজ্য। বিভিন্ন রুটে যে পরিমাণ বাস চালানোর কথা তা চালানো হচ্ছে না। একটি সিন্ডিকেট পুরো পরিবহন সেক্টরকে দখল করে নিয়েছে। এই পরিবহন সিন্ডিকেট হাইকোর্টের রুলকেও পরোয়া করে না। তাদের জিম্মায় চলে যাচ্ছে কোম্পানিগুলোর বাস। যে কারণে যাত্রীদের সঠিক সেবা তারা প্রদান করতে পারছে না।’

প্রয়োজন প্রতিটি রুটে পিক ও অফ-পিক সময়ে শর্ত অনুসারে পর্যাপ্ত পরিমাণে বড় বড় বাস চলাচল নিশ্চিত করা। রাস্তায় যাত্রী উঠানো নামানো ও বেপরোয়াভাবে বাস চালানো কমাতে বাসচালকদের বেতন ট্রিপ ভিত্তিক না করে মাসিক বেতনের ভিত্তিতে নিয়োগ দিতে হবে। বাস চালক ও  নির্দিষ্ট কোম্পানির হাতে বাসের দায়িত্ব দিলে যাত্রীসেবার মান কমবে কিন্তু ভাড়া বাড়বে, সড়কে নৈরাজ্য আরো বাড়বে বলেও আশঙ্কা প্রকাশ করেন বক্তারা।

তারা বলেন, ‘মহানগরীসহ বিভিন্ন জেলায় ট্রাফিক প্ল্যানিং ডিপার্টমেন্ট করতে হবে। তারা বাসের রুট নির্ধারণসহ সময়, গতি ও অন্যান্য পরিকল্পনা গ্রহণ করবে এবং জাতীয়ভাবে একটি কেন্দ্রীয় ট্রাফিক প্ল্যানিং এবং মনিটরিং ডিপার্টমেন্ট থাকবে। এই ডিপার্টমেন্ট সারা দেশে চাহিদা অনুসারে রেল, নৌ, সড়ক ও আকাশপথের সঙ্গে সমন্বয় সাধন করে যাত্রী এবং মালামাল পরিবহন সেবার বিষয়গুলো নিয়ে সংশ্লিষ্ট সকলের সঙ্গে আলোচনাক্রমে পরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবায়ন মনিটরিং করবে।’



রাইজিংবিডি/ঢাকা/১০ এপ্রিল ২০১৯/নাসির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়