ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হস্তান্তরিত বস্ত্রকল পরিচালনায় সরকারের সহায়তা কামনা

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ১৯ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হস্তান্তরিত বস্ত্রকল পরিচালনায় সরকারের সহায়তা কামনা

অর্থনৈতিক প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ২০০১ সালের ২১ মার্চ শ্রমিক-কর্মচারীদের ব্যবস্থাপনায় হস্তান্তরিত বস্ত্র কলগুলো সুষ্ঠু পরিচালনার জন্য সরকারের সহায়তা চেয়েছেন হস্তান্তরিত মিলগুলোর সমন্বয় পরিষদের নেতারা।

তারা বলেছেন, উন্নত ব্যবস্থাপনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ওই সময় নয়টি বস্ত্র কল শ্রমিক-কর্মচারীদের মালিকানায় হস্তান্তর করা হয়েছিল। পরবর্তী সময়ে বিএনপি-জামায়াত সরকারের আমলে বিমাতাসুলভ আচরণের ফলে এগুলো ধীরে ধীরে অলাভজনক ও রুগ্ন শিল্পে পরিণত হয়েছে।

বুধবার রাজধানীর মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ে এক বৈঠকে হস্তান্তরিত ৯টি বস্ত্র মিলস্ সমন্বয় পরিষদের নেতারা এ সহায়তা চান।

বৈঠকে হস্তান্তরিত বস্ত্র কলগুলোর বর্তমান সমস্যা এবং এর সমাধানের উপায় নিয়ে আলোচনা হয়। এ সময় পরিষদের নেতারা বলেন, সুষ্ঠু পরিচালনার স্বার্থে শ্রমিক কর্মচারীদের পক্ষ থেকে মিলগুলোকে বিএমআরই এবং ব্যাংক ঋণ প্রদানের প্রস্তাব করলেও বিএনপি সরকারের আমলে তা প্রত্যাখ্যাত হয়েছে। ফলে বস্ত্রকলগুলো ধীরে ধীরে লোকসানি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

এগুলো সুষ্ঠু পরিচালনার স্বার্থে ২০১৪ সালের অক্টোবরে বস্ত্র ও পাট মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রধানমন্ত্রীর দেওয়া নির্দেশনা দ্রুত বাস্তবায়নের দাবি জানান তারা।

এ সময় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ‘বর্তমান সরকার শ্রমিকবান্ধব সরকার। ইতোমধ্যে শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। শ্রমিকদের মালিকানা ও অধিকার প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ৯টি বস্ত্র কল শ্রমিক কর্মচারী ব্যবস্থাপনায় ছেড়ে দিয়ে অনন্য নজীর স্থাপন করেছেন।’

তিনি বস্ত্রকলের বাস্তব সমস্যাগুলো সুনির্দিষ্টভাবে লিখিত আকারে তুলে ধরার জন্য নেতৃবৃন্দকে পরামর্শ দেয়া দেন। এর ভিত্তিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার সাথে আলোচনা করে সমস্যার কার্যকর সমাধান করা হবে বলে তিনি সমন্বয় পরিষদের নেতাদের আশ্বস্ত করেন।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ আবদুল হালিম, অতিরিক্ত সচিব মোঃ এনামুল হক, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সভাপতি জেড. এম. কামরুল আনাম, সূতা ও বস্ত্র কল্যাণ শ্রমিক ফেডারেশনের সভাপতি বদরুল আলম খান লাভলু, নিউ ঢাকা কটন মিলস্-এর প্রতিনিধি আবুল কাসেম পাটোয়ারী ও মোখলেছুর রহমান, নিউ অলিম্পিয়া টেক্সটাইলের প্রতিনিধি মতিউর রহমান, নিউ মেঘনা টেক্সটাইলের প্রতিনিধি নূরুল ইসলাম ও জাহিদ আল মামুন, নিউ মুন্নু ফাইন কটন মিলসের প্রতিনিধি মিজানুর রহমান ও হারুনুর রশিদ, মডার্ণ পাইলন ইন্ডাস্ট্রিজের প্রতিনিধি আব্দুল মাজেদ চৌধুরী এবং মডার্ণ ন্যাশনাল কটন মিলের প্রতিনিধি মোঃ সফি ও কানু রাম বৈদ্য উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৮/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়