ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হাইব্রিড গাড়ির শুল্ক ২০ শতাংশে নামছে

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৮, ৭ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাইব্রিড গাড়ির শুল্ক ২০ শতাংশে নামছে

বিশেষ প্রতিবেদক : আগামী ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটে কম ক্ষমতাসম্পন্ন হাইব্রিড মোটর গাড়ি আমদানির ওপর সম্পূরক শুল্ক কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে তিনি এ প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, গত অর্থবছরে হাইব্রিড মোটর গাড়ির উচ্চ মূল্য বিবেচনায় এর ওপর শুল্ক হার হ্রাস করা হয়। ফলে হাইব্রিড মোটর গাড়ির আমদানি বৃদ্ধি পেয়েছে। পরিবেশ দূষণ এবং জ্বালানি ব্যয় কমিয়ে আনার জন্য হাইব্রিড মোটর গাড়ির আমদানি উৎসাহিত করার জন্য নিম্ন সিসির হাইব্রিড মোটর গাড়ি (১৬০০ হতে ১৮০০ সিসি পর্যন্ত) আমদানিতে সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ থেকে ২০ শতাংশে হ্রাসের প্রস্তাব করছি। এ শুল্ক হার ইলেকট্রিক মোটর গাড়ির ক্ষেত্রে আগে থেকেই প্রযোজ্য আছে।

পুরাতন গাড়ি প্রসঙ্গে তিনি বলেন, পুরাতন গাড়ি আমদানির ক্ষেত্রে গত ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে প্রদত্ত অবচয় সুবিধার পুনর্বিন্যাস করা হয়। পুরাতন গাড়ি আমদানি কিছুটা নিরুৎসাহিত করার লক্ষ্যে বর্তমানে বিদ্যমান অবচয় সুবিধা বছরভিত্তিক ৫ শতাংশ হারে হ্রাস করার প্রস্তাব করছি।

এছাড়া মোটরগাড়ি আমদানির ক্ষেত্রে সিকেডি এবং সিবিইউ কর হারে (রেগুলেটরি ডিউটি ও সম্পূরক শুল্ক) খানিকটা অসঙ্গতির কারণে নতুন গাড়ি আমদানিতে কর ফাঁকিতে সরকারের রাজস্ব প্রাপ্তি অনেক কমে গেছে। এটি যৌক্তিকীকরণ বাজেট বিবেচনাকালেই চূড়ান্ত করা হবে। ডাবল কেবিন পিকআপের ব্যবহার দেশে ব্যাপকভাবে বেড়েছে এবং এক্ষেত্রে রেগুলেটরি ডিউটি বিদ্যমান ২৫ শতাংশ থেকে ১০ শতাংশে কমানোর প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ জুন ২০১৮/হাসনাত/রফিক  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়