ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হাওরে বিপর্যয়ের কারণ অনুসন্ধানে ‘গণতদন্ত কমিশন’

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ২৬ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাওরে বিপর্যয়ের কারণ অনুসন্ধানে ‘গণতদন্ত কমিশন’

নিজস্ব প্রতিবেদক : হাওরে বিপর্যয়ের প্রকৃত কারণ এবং হাওর সমস্যার স্থায়ী সমাধানের পথ-পদ্ধতি অনুসন্ধানের লক্ষ্যে ২৮ সদস্যের ‘গণতদন্ত কমিশন’ গঠন করা হয়েছে।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের হল রুমে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এ কমিশন গঠন করা হয়। ‘হাওরের পাশে বাংলাদেশ’ নামক একটি সংগঠনের উদ্যোগে এ কমিশন গঠন করা হয়।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীকে কমিশনের প্রধান এবং হাসনাত কাইয়ুমকে সদস্য সচিব করা হয়েছে।

কমিশনের সদস্যরা হলেন, তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান, ড. স্বপন আদনান, ড. বদরুল ইমাম, ড. খালেকুজ্জামান, ড. হালিম দাদ খান, অধ্যাপক হারুন রশীদ, ডা. শাকিল আকতার, ড. সৈয়দ আলী আজহার, পাভেল পার্থ, ড. আনোয়ারুল ইসলাম, ড. আব্দুল্লাহ আল মামুন, ডা. আবদুল মতিন, শেখ রোকন, মোশাহিদা সুলতানা রীতু, জাকিয়া শিশির, সাদিয়া জেরীন পিয়া, মানবাধিকার কর্মী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, আবুল হোসেন রুবেল, জাকির হোসেন, কফিল হোসেন, অরুপ রাহী, ফিরোজ আহমেদ, ক্বাফি রতন, আব্দুল্লাহ শাহারিয়া এবং জহিরুল ইসলাম।

হাওর সমস্যার সমাধানের পথ অনুসন্ধানের পাশাপাশি ‘কমিশন’ দুর্যোগকবলিত এলাকায় হাওরবাসীদের রক্ষায়, হাওরে পর্যাপ্ত ত্রাণ সরবরাহ, রেশন, সুদমুক্ত ঋণ বিতরণ, হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণে জড়িত দুর্নীতিবাজদের বিচার, হাওরের সব জলমহালের ইজারা বাতিল করে ভাসান পানিতে মাছ ধরার অবাধ অধিকারের দাবিতে গড়ে ওঠা আন্দোলনসমুহকে বিস্তৃত করতে হাওরবাসীকে সাধ্যমতো সহায়তা করবে। হাওরবাসীর ন্যায়সঙ্গত দাবি-দাওয়া আদায়ের সব সংগ্রামে ‘হাওরের পাশে বাংলাদেশ’ এবং ‘গণতদন্ত কমিশন’ সক্রিয় ভূমিকা পালন করার অঙ্গীকার করে।

কমিশনের সদস্যরা হাওর অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানান।



রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৭/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়