ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হাবিবুল বাশারের জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৭, ১৭ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাবিবুল বাশারের জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশের হয়ে তিনি ৫০টি টেস্ট খেলেছেন। রান করেছেন ৩ হাজার ২৬টি। যেখানে তিনটি সেঞ্চুরি রয়েছে। রয়েছে ২৪টি হাফ সেঞ্চুরি। টেস্টে ব্যাট করতে নামা মানেই তার হাফ সেঞ্চুরি। তাই বাংলাদেশের ক্রিকেটে তিনি মিস্টার ফিফটি নামে সমধিক পরিচিত। এরপর অবশ্য আর তার নাম বলার প্রয়োজন পড়ে না। তিনি বাংলাদেশের প্রথম টেস্ট জয়ী অধিনায়ক হাবিবুল বাশার সুমন। আজ তার ৪৬তম জন্মদিন। তার জন্মদিনে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে শুভেচ্ছা জানিয়েছে।

আইসিসি শুভেচ্ছা জানিয়ে লিখেছে, ‘বাংলাদেশের হয়ে যে চারজন ব্যাটসম্যান ৩০০০ এর বেশি রান করেছেন তাদের একজন তিনি। অন্যতম সেরা অধিনায়ক, যিনি ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশকে প্রথম টেস্ট জয়ের স্বাদ দিয়েছিলেন। শুভ জন্মদিন হাবিবুল বাশার সুমন।’



কাজী হাবিবুল বাশার ১৯৭২ সালের ১৭ আগস্ট কুষ্টিয়ায় নয়াকান্দা গ্রামে জন্মগ্রহণ করেন। তার বড় ভাই কাজী ইকরামুল বাশার তুহিন ফুটবলার হওয়ায় শুরুতে তিনি ফুটবল খেলতে শুরু করেন। শুরুতে ফুটবল খেললেও একসময় ক্রিকেটের প্রেমে পড়ে যান। এরপর আস্তে আস্তে জাতীয় দলে জায়গা করে নেন। এক সময় পান অধিনায়কত্ব। তার সময়ই বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে জয় পেতে শুরু করে। জাতীয় দল ছাড়াও তিনি জাতীয় ক্রিকেট লিগে খুলনা জেলা এবং ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটে বাংলাদেশ বিমানের হয়ে খেলছেন।

২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে ভারতের বিপক্ষে তারও অভিষেক হয়। অভিষেক টেস্টেই ৭১ রানের নজড়কাড়া ইনিংস খেলেছিলেন। টেস্ট ক্রিকেটে তিনি ৫০ ম্যাচে ৩ হাজার ২৬ রান সংগ্রহ করেছেন। ২০০৪ সালে ২৮ মে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১১৩ রান করেন সফল এই ব্যাটসম্যান। টেস্ট ক্রিকেটে কোনো দলের বিপক্ষে এটাই তার সর্বোচ্চ রান। তার অধীনে বাংলাদেশ ক্রিকেট দল প্রথম কোনো টেস্ট ম্যাচে জয়লাভ করে ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। শুধু তাই নয়, তার নেতৃতে অস্ট্রেলিয়া, ভারত, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে জয়লাভ করেছে বাংলাদেশ।



টেস্টের আগে ১৯৯৫ সালে সংযুক্ত আরব আমিরাতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে তার অভিষেক হয়। বাংলাদেশের হয়ে তিনি  ১১১টি ওয়ানডে খেলেছেন। রান করেছেন ২ হাজার ১৬৮টি। তার মধ্যে ১৪টি হাফ সেঞ্চুরি রয়েছে। কোনো সেঞ্চুরি নেই। ওয়ানডে তার ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস ৭৮। যা ২০০৭ সালে ৪ ফেব্রুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে করেন। ২০০৮ সালে তিনি ব্যাট-প্যাড তুলে রাখার সিদ্ধান্ত নেন। এরপর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের হয়ে কাজ করতে শুরু করেন। বর্তমানে তিনি বাংলাদেশ দলের একজন নির্বাচক।

জন্মদিনে রাইজিংবিডির পক্ষ থেকে হাবিবুল বাশার সুমনকে অনেক অনেক শুভেচ্ছা।




রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়