ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হাবিবুলের রেকর্ড ছুঁলেন মাশরাফি

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৭, ১১ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাবিবুলের রেকর্ড ছুঁলেন মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক, মিরপুর থেকে : এমন সিরিজ মাশরাফি বিন মুর্তজার ক্যারিয়ারে আগে কখনো আসেনি! ভাবছেন কেন? ব্যাখ্যা করা যাক তাহলে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে বাংলাদেশ। প্রতিটা ম্যাচই যেন মাশরাফির জন্য একেকটা মাইলফলক ছোঁয়ার ম্যাচ।

মিরপুরে গত রোববার ওয়েস্ট ইন্ডিজকে হারানো প্রথম ম্যাচটা ছিল মাশরাফির ২০০তম ওয়ানডে। সেদিন তিনি বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ২০০ ওয়ানডে খেলার কীর্তি গড়েন। দেশের হয়ে অবশ্য সেটি তার ১৯৮তম ওয়ানডে। ২০০৭ সালে দুটি ওয়ানডে খেলেছেন এশিয়া একাদশের হয়ে।

আজ দ্বিতীয় ওয়ানডেতেও আরেকটি মাইলফলক ছুঁয়ে ফেললেন মাশরাফি। দেশকে সবচেয়ে বেশি ওয়ানডেতে নেতৃত্ব দেওয়ার রেকর্ডে তিনি স্পর্শ করলেন হাবিবুল বাশারকে। ৬৯ ওয়ানডে ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়ে এতদিন রেকর্ডটা এককভাবে দখলে রেখেছিলেন হাবিবুল। আজ পূর্বসূরির পাশে বসলেন মাশরাফি।
 


৬৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে হাবিবুল জিতেছিলেন ২৯টি, হার ৪০ ম্যাচে। আজকের আগে ৬৮ ম্যাচে মাশরাফির জয় ৩৯টিতে, হার ২৭টি। ফল হয়নি ২টির। অধিনায়ক হয়ে দেশকে সবচেয়ে বেশি জয় এনে দেওয়ার রেকর্ডে ওপরে আছেন এই দুজনই। তিনে আছেন সাকিব আল হাসান, ৫০ ম্যাচে তার জয় ২৩টি, হার ২৬টি, ফল হয়নি একটির।

বাংলাদেশ ক্রিকেটের পঞ্চপাণ্ডবও আজ দারুণ এক মাইলফলক স্পর্শ করল। মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ- এই পাঁচজন দেশের হয়ে একসঙ্গে খেলেছেন, এমন ম্যাচের সংখ্যা যে আজ তিন অঙ্ক স্পর্শ করল। মানে পঞ্চপাণ্ডবের একসঙ্গে ম্যাচ খেলার সেঞ্চুরি হলো।

আরেকটি মাইলফলকের অংশ হবে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ১৪ ডিসেম্বরের শেষ ম্যাচটাও। সেদিন যে দেশের হয়ে ওয়ানডে ম্যাচ খেলার ডাবল সেঞ্চুরি করবেন মাশরাফি। এমনকি সেটি হতে পারে দেশের মাটিতে তার শেষ আন্তর্জাতিক ম্যাচও!




রাইজিংবিডি/ঢাকা/১১ ডিসেম্বর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়